অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা’

শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০১৭ | ১০:৪০ পূর্বাহ্ণ | 47 বার

অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা’

পৃথিবীর সবচেয়ে মর্যাদাকর চলচ্চিত্র পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯০তম আসরে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে জায়গা করে নিয়েছে নন্দিত অভিনেত্রী জয়া আহসান অভিনীত ছবি ‘খাঁচা’।  সরকারি অনুদানের ছবিটি নির্মাণ করেছেন আকরাম খান।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, অস্কারে বিদেশি ভাষার বিভাগে ছবি মনোনয়নে বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ‘সোনাবন্ধু’ ও ‘খাঁচা’ ছবি দু’টি জমা পড়ে।

এর মধ্যে ‘খাঁচা’ ছবিকে চূড়ান্ত করে অস্কার বাংলাদেশ কমিটি। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুর সেলিম, চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার, আবু মুসা দেবু, আবদুল লতিফ বাচ্চু, খাঁচা ছবির পরিচালক আকরাম খান, অভিনেতা আজাদ আবুল কালাম, ছবিটির অন্যতম প্রযোজক ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর প্রমুখ।

দেশভাগের কাহিনি নিয়ে সাজানো এই ছবির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। ছবিতে জয়া আহসান সরোজিনীর চরিত্রে অভিনয় করেছেন।

বর্তমানে জয়ার হাতে থাকা ছবিগুলোর মধ্যে রয়েছে নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ এবং অনম বিশ্বাসের ‘দেবী’।

জয়া ছাড়াও ‘খাঁচা’ ছবিতে অভিনয় করেছেন, আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিম প্রমুখ।

zahidit

Development by: zahidit.com

Select language »