শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অঘটনে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

অঘটনে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

অঘটনে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

রাশিয়া বিশ্বকাপ ভরাডুবির পর ২০১৯ কোপা আমেরিকায় ছিল হতাশা। সব মিলে একেবারে দুমড়ে-মুচড়ে যাওয়া দল ছিল আর্জেন্টিনার। সেই দলটারই অবিশ্বাস্য উত্থান দেখেছিল লিওনেল স্ক্যানোলির ছোঁয়ায়। টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডের পাশাপাশি দূর হয়েছে ট্রফির খরা। মেসির শেষ বিশ্বকাপে তাই স্মরণীয় কিছু করে দেখানোর স্বপ্ন ছিল আলবিসেলেস্তেদের। কাতার বিশ্বকাপে এসে তাদের জয়রথ থামিয়েছে ৪৮ ধাপ পিছিয়ে থাকা দল সৌদি আরব। তাদের কাছে ২-১ গোলে হেরে কাতার বিশ্বকাপ অঘটনে শুরু হয়েছে আর্জেন্টিনার।


৪৮ মিনিটে রক্ষণের দুর্বলতায় হজম করা গোলটাই আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণ করে দেয় মূলত। দ্বিতীয় গোল তুলে নেওয়ার পর সৌদির আঁটাসাটো রক্ষণের সামনে মেসিরা আর গোলমুখই খুলতে পারেনি। সেজন্য সৌদির দুর্দান্ত রক্ষণের পাশাপাশি গোলকিপারকেও অবদান দিতে হবে। ৮৪ মিনিটে ডি মারিয়ার ক্রস থেকে মেসি হেড করেছিলেন। সেটি জমা পড়েছে আল ওয়াইসের নির্ভরযোগ্য হাতে। যোগ হওয়া সময়েও ছিল তার বীরত্ব।

অথচ প্রথমার্ধে আধিপত্য ছিল আর্জেন্টিনারই। আক্রমণাত্মক সূচনায় খেলার দ্বিতীয় মিনিটে সুবর্ণ সুযোগ আসে আর্জেন্টিনার। ১২ গজ দূর থেকে মেসি জোরালো শট করেছিলেন। দারুণ রিফ্লেক্সে সেটি সেভ করেন সৌদি গোলকিপার আল ওয়াইস। তবে ১০ মিনিটে কোনও ভুল হয়নি পেনাল্টি থেকে জাল কাঁপান মেসি।


তার পর হাইলাইন ধরেই খেলার চেষ্টা করেছে সৌদি। তাতে বিপদটা বাড়ে আর্জেন্টাইনদেরই। বার বার অফসাইডে বাতিল হয়েছে তিন গোল। চাপ ধরে রেখে মেসি দ্বিতীয় গোল পেয়েছিলেন ২২ মিনিটে। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ায় বাতিল হয়ে যায় তা।

২৮ মিনিটে মার্তিনেজও জাল কাঁপিয়েছিলেন। এবারও তাদের প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় অফসাইড! ৩৪ মিনিটে আবার জাল কাঁপান মার্তিনেজ। পুনরায় অফসাইডের ফাঁদে পড়ে গোল পাওয়া থেকে বঞ্চিত হয় আর্জেন্টিনা। প্রথমার্ধে আর্জেন্টিনার আধিপত্যের ম্যাচে অফসাইডের আধিপত্যও ছিল চোখে পড়ার মতো- ৭টি।


তার পর তো ম্যাচের দৃশ্যপট বদলে গেলো দ্বিতীয়ার্ধেই। ৪৮ মিনিটে সৌদি আরবকে সমতায় ফেরান সালেহ আল সেহরি। আর্জেন্টিনার ডিফেন্সের ভুলে গোলপোস্টের নিচে একা দাঁড়ানো মার্তিনেজের করার কিছুই ছিল না।

দুর্বল রক্ষণের ফল হাতেনাতে মেলে ৫৩ মিনিটেই। স্কোরলাইন ২-১ করে সৌদি আরব মেসিদের পরাজয়ের সব আয়োজনই সম্পন্ন করে ফেলে যেন। আর্জেন্টিনার রক্ষণকে পুরোপুরি পরাস্ত করেন সালেম আল দাওসারি। বাঁকানো শটে দূরের জাল কাপান সৌদি উইঙ্গার।

Facebook Comments Box

Posted ৬:১৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com