শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনা-ফ্রান্সের লড়াইয়ে এগিয়ে কারা?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

আর্জেন্টিনা-ফ্রান্সের লড়াইয়ে এগিয়ে কারা?

আর্জেন্টিনা-ফ্রান্সের লড়াইয়ে এগিয়ে কারা?

কাতার বিশ্বকাপের ফাইনালে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। রবিবার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে কিলিয়ান এমবাপ্পেদের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।


লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা কাতার বিশ্বকাপসহ ছয়বার (১৯৩০, ১৯৭৮, ১৯৮৬, ১৯৯০, ২০১৪ ও ২০২২) ফাইনালে জায়গা করে নিয়েছে। এর মধ্যে দুবার বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরেছিল লে আলবিসেলেস্তেরা। সর্বপ্রথম ১৯৭৮ সালে ঘরের মাটিতে বিশ্বকাপের শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে ডিয়াগো ম্যারাডোনার একক নৈপুণ্যে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। এরপর ৩৬ বছর পেরিয়ে গেলেও শিরোপা স্বাদ পাওয়া হয়নি আকাশি নীল শিবিরের।

অন্যদিকে ইউরোপের দেশ ফ্রান্স এবারের বিশ্বকাপসহ চারবার (১৯৯৮, ২০০৬, ২০১৮ ও ২০২২) বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয়। যেখানে তারা ১৯৯৮ সালের বিশ্বকাপে বর্তমানে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের অধিনায়কত্বে প্রথমবার বিশ্বকাপের শিরোপা জেতে। এরপর ২০০৬ সালের ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে পরাজিত হয় তারা। এরপর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে পরাজিত করে শিরোপা জেতে। ফলে ইতালি ও ব্রাজিলের পর টানা দুইবার বিশ্বকাপ জয়ের হাতছানি দিচ্ছে কিলিয়ান এমবাপ্পেদের সামনে।


বিশ্বমঞ্চে আর্জেন্টিনা ও ফ্রান্স প্রথমবার মুখোমুখি হয় ১৯৩০ বিশ্বকাপে। সেবার ১-০ গোলে জয় পায় ফরাসিরা। দল দুটির ১২ বার দেখা হয়েছে। এর মধ্যে ছয় মেসিদের, তিন জয় এমবাপ্পেদের । আর ড্র হয়েছে তিন ম্যাচে।

আর্জেন্টিনার সঙ্গে ফ্রান্সের সর্বশেষ দেখা হয়েছিল রাশিয়া বিশ্বকাপে। সেবার লে আলবিসেলেস্তেদের ৪-৩ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে লা ব্লুজরা। সময়ের সেরা কিংবা তর্কসাপেক্ষে সর্বকালের সেরা মেসি কি অধরা বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরতে পারবেন, নাকি আবারও ট্রফি উঠবে এমবাপ্পের হাতে।


তা জানার জন্য অন্তত ১৮ ডিসেম্বরে লুসাইলের ফাইনাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Facebook Comments Box

Posted ৫:৪৯ অপরাহ্ণ | শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com