শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউটিউব শর্টস ভিডিওতে যেমন টাকা ইনকাম করার সুযোগ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

ইউটিউব শর্টস ভিডিওতে যেমন টাকা ইনকাম করার সুযোগ

ছবি : প্রতীকি

এবার ইউটিউব শর্টস ভিডিও থেকে উপার্জনের সুযোগ

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউবে সচরাচর ভিডিও আপলোড করে যেমন টাকা ইনকাম করা যায়, ঠিক তেমনি ইউটিউবে শর্ট ভিডিও থেকেও আয় করার সুযোগ করে দিচ্ছে ইউটিউব কর্তৃপক্ষ। আগামী ফেব্রুয়ারি মাস থেকে এই শর্টস ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে আয়ের নির্দিষ্ট অংশ পাবেন ভিডিওর নির্মাতারা।


সম্প্রতিক সময়ে ইউটিউবের ছোট ভিডিও ফিচার শর্টস বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে এই মাধ্যমটিতে বিনিময় করা যায় সহজেই। এ কারণে শর্টস ভিডিও নির্মাতাদের জন্য আলাদা মনিটাইজেশন প্রোগ্রাম চালু করতে যাচ্ছে ইউটিউব। ফলে এর মাধ্যমে ইউটিউবের সাধারণ ভিডিওর পাশাপাশি শর্টস ভিডিও তৈরি করে আলাদাভাবে আয় করা যাবে।

এক ব্লগ বার্তায় ভিডিও ইউটিউব জানিয়েছে, নির্মাতারা যেদিন থেকে এ সুবিধার যোগ্য হবেন, সেদিন থেকেই শর্টস ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের নির্দিষ্ট অংশ আয় করতে পারবেন। অবশ্য আগেই ইউটিউব জানিয়েছিল শর্টস বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ পাবেন ভিডিওর নির্মাতারা। তবে এ জন্য অবশ্যই ইউটিউবের নতুন পার্টনার প্রোগ্রামের সঙ্গে যুক্ত হতে হবে শর্টস ভিডিও নির্মাতাদের।


শর্ত অনুযায়ী, শর্টস ভিডিও থেকে আয়ের জন্য অবশ্যই চ্যানেলে কমপক্ষে এক হাজার গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে। শুধু তাই নয়, এক বছরের মধ্যে চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখার সময় কমপক্ষে চার হাজার ঘণ্টা হতে হবে। নতুন এ সুবিধা চালু হলে ইউটিউব শর্টস ব্যবহারকারীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

ইউটিউব শর্টস তৈরির নিয়ম:


ইউটিউব শর্টস আপলোড করার একাধিক উপায় রয়েছে। প্রথমত ভার্টিকাল এসপেক্ট রেশিওর ৬০সেকেন্ডের যেকোনো ভিডিও আপলোড করলে, তা শর্টস হিসেবে বিবেচ্য হবে। আবার ইউটিউবের ভিডিওসমূহে থাকা “Create” অপশন ব্যবহার করে উক্ত ভিডিওর সাউন্ড দ্বারা শর্টস তৈরি করা যাবে। এছাড়াও চিরাচরিত নিয়মে ভিডিও রেকর্ড করে আপলোডের সুযোগ তো থাকছেই।

Facebook Comments Box

Posted ৭:১৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩

শিক্ষার আলো ডট কম |

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com