সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি ও এইচএসসির সিলেবাস আরও ছোট হচ্ছে

  |   বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | প্রিন্ট

এসএসসি ও এইচএসসির সিলেবাস আরও ছোট হচ্ছে

২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা সংক্ষিপ্ত সিলেবাস সংশোধনের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) অনুষ্ঠিত জরুরি বৈঠকে এই নির্দেশনা দেন তিনি।

বৈঠকে এসএসসি ও সমমানের জন্য তিন মাস এবং এইচএসসি ও সমমানের জন্য চার মাসে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস তৈরির নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী। শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির জন্য যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) সংক্ষিপ্ত সিলেবাস এক সপ্তাহের মধ্যে প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।


শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘মন্ত্রী নির্দেশ দিয়েছেন, যেহেতু এসএসসির জন্য তিন মাস ক্লাস করাতে পারবো এবং এইচএসসির জন্য চার মাস ক্লাস করাতে পারবো, সে কারণে সেই উপযোগী করে সিলেবাস তৈরি করতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন সংক্ষিপ্ত সিলেবাস করতে পারবো। ’


বৈঠকে জানানো হয়, এসএসসি সমমান ও সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছিল তা ছয় মাসেও শেষ করা সম্ভব ছিল না। কারণ পুরো সিলেবাসের কোনও অংশে মাত্র ৩০ শতাংশ আবার কোনও অংশে মাত্র ২০ শতাংশ কমানো হয়েছিল। কোনও রকমে একটি সিলেবাস তৈরি করা হয়েছিল শিক্ষার্থীদের জন্য।

গত ২৫ জানুয়ারি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের পাঠিয়ে দিলে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জানানো হয়, এই সিলেবাস ছয় মাসেও শেষ করা সম্ভব নয়। এই বিষয়টি শিক্ষামন্ত্রী জানতে পারলে বুধবার সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠক করেন শিক্ষামন্ত্রী।


Facebook Comments Box

Posted ৩:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com