শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

এসএসসি পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়

প্রতিবছর এসএসসি-এইচএসসি’র মতো পাবলিক পরীক্ষা শুরু হয় সকাল ১০টায়। তবে এবারই প্রথম সকাল ১১টায় শুরু হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যানজটের কারণে ১০টার পরীক্ষা ১১টায় শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে পরীক্ষা। সকাল ১০টার পরিবর্তে এক ঘণ্টা পিছিয়ে বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে উপস্থিত থাকতে হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এই পরীক্ষা শুরু হতে যাচ্ছে। সোমবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে এক সভা শেষে প্রশ্নে জবাবে তিনি একথা জানান।বৈশ্বিক অতিমারীর কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কিছুটা কমিয়ে আনা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।


Every year public exams like SSC-HSC start at 10 am. But this time it will start at 11 am first. Minister of Education Dr. Dipu Moni said, due to traffic jam, it was decided to start the 10 o’clock exam at 11 o’clock. This exam is going to start from September 15. The Education Minister said that due to the global epidemic, the subject, marks and time of the examination have been reduced somewhat.

গত ৩১ জুলাই আন্তঃশিক্ষা বোর্ড চলতি বছরের পরীক্ষার রুটিন প্রকাশ করে। পরীক্ষার রুটিনে দেখা যায় সকাল ১১টা থেকে প্রতিদিন ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া তত্ত্বীয় বিষয়েল পরীক্ষা ১ অক্টোবর শেষ হবে। এরপর ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে ব্যাবহারিক পরীক্ষা সম্পন্ন হবে।


এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর সময়টা সকাল ১০টার পরিবর্তে ১১টা করা হয়েছে। সকালে যানজটের কারণে অনেকেই বলেছেন সমস্যা হয়। আমরা সবকিছু বিবেচনায় নিয়ে ১০টার পরিবর্তে ১১টায় নিয়েছি।

পরীক্ষার্থীদের পরিসংখ্যান তুলে ধরে শিক্ষামন্ত্রী জানান, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবে। সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে। এবার মোট কেন্দ্র সংখ্যা ৩ হাজার ৭৯০টি। এরমধ্যে বিদেশের কেন্দ্র সংখ্যা ৮টি।


২০২১ সালের তুলনায় এবছর পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি এবং কেন্দ্র বেড়েছে ১১১টি।

পুনর্বিন্যাসকৃত সিলেবাস নিয়ে শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। এরমধ্যে এমসিকিউ ২০ মিনিট এবং লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট।

এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে। এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান ছাড়াও মন্ত্রণালয় এবং বোর্ডের কর্মকর্তারা অংশ নেন।

Facebook Comments Box

Posted ৬:৪০ অপরাহ্ণ | সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com