রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থী ও শিক্ষকের সম্পর্ক

করোনা পরবর্তী শিক্ষকের ভূমিকা ।। মাধুরী মজুমদার

মাধুরী মজুমদার   |   শুক্রবার, ২৫ জুন ২০২১ | প্রিন্ট

করোনা পরবর্তী শিক্ষকের ভূমিকা ।। মাধুরী মজুমদার

বিশ্ব আজ থমকে আছে।ফুলের বাগানে সেই কাল্পনিক দৌত্য হানা দিয়েছে।তাই শিক্ষার্থীদের কলকাকলিতে আজ আর বিদ্যালয় প্রাঙ্গন সরব ও মুখরিত হয় না।প্রানহীন মন হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে। প্রিয় শিক্ষার্থীদের এই অনুপুস্হিতি এক সময় লাল কলমের দাগ হতো। আর এখন যেন হৃদয়ের রক্তক্ষরন হচ্ছে। খুব মিস করছি তোমাদের। কালি ছাড়া কলম যেমন, তোমাদের ছাড়া আমরা শিক্ষকরাও তেমন।

ভালো নেই তোমরাও জানি।এমন বৈশ্বিক মহামারীতে শিক্ষার্থীরা ভালো নেই। মানসিক নানা ট্রমায় ভুগছে তারা। না পাচ্ছে সহপাঠীদের সান্নিধ্য, না পাচ্ছে বিদ্যালয়ের মুখরিত প্রাঙ্গন, খেলার মাঠে আতন্ক,সৃজনশীল কর্মকান্ডে বিধিনিষেধ আরও কত প্রতিবন্ধকতা। ওদের সোনালী কৈশরকে করেছে বিবর্ণ।না পাচ্ছে মনের কথা ব্যক্ত করার বন্ধু বান্ধব। খল,খল হাসিতে আর মুখরিত হয়না ক্লাসরুম।কেমন জানি শান্ত আর নির্বাক হয়ে যাচ্ছে আমাদের প্রানবন্ত সবুজ, অবুঝ,শিক্ষার্থীরা। কমপ্লেন বয়/গার্ল বলে কেউ এখন বুলিং করেনা।সকল ক্রিয়েটিভিটি যেন ঘরবন্দী হয়ে গেছে।আহা প্রকাশ দ্বার যেন রুদ্ধ হয়ে গেছে।


করোনা পরবর্তী শিক্ষাঙ্গনে ওদের প্রতি আমাদের আচরণ কেমন হওয়া উচিত তা নিয়ে আমাদের ভাবার সময় এসে গেছে।কারন প্রথমেই আমাদের শিক্ষার্থীদের মানসিক স্বাহ্যের উপর নজর দেওয়া জরুরী হয়ে পড়বে বলে আমি মনে করি।একটা হেল্পলাইন নাম্বার 09612600600
এই নাম্বারে কাউন্সিল সেবা প্রদান করা হয়। শুধুমাত্র সরকারি ছুটিরদিন ব্যাতিত সকল দিন সকাল ৮- রার ৮ টা পর্যন্ত খোলা থাকে। শারীরিক, মানসিক,পারিবারিক বিষয়, বন্ধুদের সাথে সম্পর্ক, মাদকাসক্তি কি এবং তার প্রভাব,বয়:সন্ধিকালীন বিষয়,আবেগ, সহিংসতা, জেন্ডার,জেন্ডার স্টেরিওটাইপ কি, দ্বন্ধ কি এবং তার ব্যাবস্থাপনাসহ যেকোন বিষয় নিয়ে প্রশ্ন থাকলে, হতাশায় ভুগলে এই নাম্বারে কল দিয়ে হেল্প পাওয়া যাবে।

শিক্ষার্থীবান্ধব শিক্ষক কেমন হওয়া উচিত?


শিক্ষার্থীর মত প্রকাশে বাধাগ্রস্ত করবেন না।বিদ্রুপ,উপহাস বা দোষারোপ করবেন না।কোন বিষয়ে জেরা না করা।শিক্ষার্থীদের অনুভূতিকে উপেক্ষা করা ঠিক নয়। শিক্ষার্থীদের অনুভূতি সম্পর্কে আপনার মতামত প্রকাশ করবেন না। অনুভূতি অন্যের সাথে প্রকাশ্যে আলোচনা করবেন না। শিক্ষার্থীদের অনতিবিলম্বে সহযোগিতা করে নিন। শিক্ষার্থীদের সহযোগিতায় প্রয়োজনে আলাদা ভাবে কথা বলুন। শিক্ষার্থী সম্পর্কে কোন ধারণা পোষণ করে বসবেন না। আপনার ধারণা যাই হোক না কেন তাদের তথ্য ও সহযোগীতা দিন।তারা কি বলতে চায় শুনুন। তাদের সহায়তা ও স্বচ্ছ ধারণা নিয়ে তাদের আশ্বস্ত করুন যে, মানসিক বিপর্যয় আসতেই পারে। সর্বদা ওদেরকে ফলো -আপ করুন। যাতে বুঝা যায় আপনি তাদের ভালো চান তাদের খেয়াল রাখেন। শিক্ষার্থী তদারককারী এমন কেউ একজন থাকা দরকার যিনি এই ধরনের শিক্ষার্থীদের সাহায্য করতে পারেন। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একজন কাউন্সিলর থাকা এখন সময়ের দাবী।

লেখক: মাধুরী মজুমদার, সহকারী শিক্ষক, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার।


……………………………………………

আপনি কি শিক্ষক? লেখক ? কিংবা গবেষক ?

আপনি কি আপনার লেখা প্রকাশ করতে চাচ্ছেন? বিস্তারিত পড়তে ক্লিক করুন এখানে।

তাহলে আর দেরি না করে আজই আমাদেরকে লিখে পাঠান, লিখতে পারেন নিয়মিতও। আমরা প্রকাশ করবো আপনার লেখা।

শিক্ষার আলো ডট কমের ফেসবুক পেজে লাইক দিতে ক্লিক করুন। সকল সংবাদের সাথে থাকুন: https://web.facebook.com/shiksharalo.official

শিক্ষার সব খবর সবার আগে জানতে শিক্ষার আলোর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। লাইভ অনুষ্ঠান (টকশো, গান ও কবিতার আসর), আইটি ট্রেনিং ও অনলাইন ক্লাসের ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই শিক্ষার আলো ডট কমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

শিক্ষার আলো ডট কমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Facebook Comments Box

Posted ৪:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ জুন ২০২১

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com