রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপ: উদ্বোধনী অনুষ্ঠানে কি থাকছে?

স্পোর্টস ডেস্ক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

কাতার বিশ্বকাপ: উদ্বোধনী অনুষ্ঠানে কি থাকছে?

কাতার বিশ্বকাপ: উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে?

আগামী ২০ নভেম্বর মাঠে গড়াচ্ছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। আবর দুনিয়ায় এটি প্রথম বিশ্বকাপ। কাতারের রাজধানী দোহাতেই হবে বিশ্বকাপের সমস্ত খেলা।


দোহারের ৮টি স্টেডিয়ামে হবে মোট ৬৪টি ম্যাচ। ২০ নভেম্বর বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আয়োজক দেশ কাতার এবং ইকুয়েডর। অবশ্য প্রথম ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠানও হবে। আধ ঘণ্টা ধরে হওয়া এই অনুষ্ঠানে কোন তারকা শিল্পীরা অংশ নেবেন তা নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। দুই দিন বাকি থাকলেও ফিফা এ নিয়ে এখনও চূড়ান্ত তালিকা দেয়নি।

ফুটবল বিশ্বকাপ হোক বা অলিম্পিক। উদ্বোধনী অনুষ্ঠানের পারফরম্যান্স দেখে মোহিত হয় বিশ্ব। যেমন ২০১০ বিশ্বকাপ শাকিরার ‘ওয়াকা ওয়াকা’ গান এখনও ভুলতে পারেন না ক্রীড়াপ্রেমীরা। কিন্তু দোহায় কী হতে চলেছে তা এখনও স্পষ্ট নয়।


গণমাধ্যমগুলো দাবি করেছে, দীর্ঘ ১২ বছর পর বিশ্বকাপের মঞ্চে ফিরছেন পপশিল্পী শাকিরা। যদিও স্পেনের এক সংবাদ মাধ্যমের দাবি কাতারে দেখা যাবে না শাকিরাকে। ‘ওয়াকা ওয়াকা’ গানটি দিয়ে রাতারাতি সারা বিশ্বের তরুণদের তারকা হয়ে ওঠেন এই লাতিন গায়িকা। তার গান আর নাচের ছন্দে যেন ভিন্নমাত্রা পেয়েছিল বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠান। এরপর কেটে গেছে এক যুগ। মাঝে দুটি বিশ্বকাপ আয়োজিত হলেও দেখা মেলেনি শাকিরার।

তবে এবারের উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন এই সময়ের অন্যতম আলোচিত কোরিয়ান ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জাংকুক। বিটিএসের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় জানানো হয়েছে, জাংকুক ফিফা বিশ্বকাপ কাতার ২০২২-এর সাউন্ডট্র্যাকের অংশ হতে যাচ্ছে এবং বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করতে যাচ্ছে। আমাদের সঙ্গেই থাকুন।


এখানেই শেষ নয়, এবারের ফুটবল বিশ্বকাপমঞ্চে দেখা যাবে বলিউড তারকা নোরা ফাতেহিকে। এবারের বিশ্বকাপের থিম সং ‘লাইট দ্য স্কাই’য়ে কণ্ঠও দিয়েছেন নোরা। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে দেখা যেতে পারে পপ গায়িকা দুয়া লিপা, ব্ল্যাক আইড পিস, জে বালভিন ও নাইজেরিয়ার সংগীতশিল্পী প্যাট্রিক নায়েমেকা ওকোরিকে।

উল্লেখ্য, ১৯৬২ সালে চিলি বিশ্বকাপ দিয়ে শুরু হয় বিশ্বকাপের উদ্বোধনীতে থিম সিংয়ের চল। সেবার পারফর্ম করেছিল চিলির ব্যান্ড লস র‌্যাম্বলার্স ও আর্জেন্টিনার গায়ক হরগে রগাস।

২০ নভেম্বর হবে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশ সময় সন্ধ্যা ৮টায় শুরু হবে সেই অনুষ্ঠান। দোহার ৪০ কিলোমিটার উত্তরে আ বাইত স্টেডিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। প্রায় ৬০ হাজার দর্শকাসন রয়েছে সেখানে। তবে শেষ অবধি আল বাইত স্টেডিয়ামে কী হবে উদ্বোধনী অনুষ্ঠানে, সে দিকেই নজর রয়েছে গোটা বিশ্বের।

Facebook Comments Box

Posted ৫:৩৪ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com