রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কে হাসবে শেষ হাসি?

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

কে হাসবে শেষ হাসি?

ফাইনালের মহারণ: কে হাসবে শেষ হাসি?

অবশেষে সামনে এলো বিশ্বকাপ ফুটবলের সেই মাহেন্দ্রক্ষণ। এই দিনটির জন্যই অপেক্ষার প্রহর গুনছিলেন কোটি ফুটবলভক্ত। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে দুই পরাশক্তি আর্জেন্টিনা-ফ্রান্স। এই লড়াইয়ে কে হাসবে শেষ হাসি? কার হাতে উঠবে সোনালি রংয়ের ঝাঁ চকচকে ট্রফিটা?


এগার জনের বিপক্ষে এগার জনের লড়াই। এর মধ্যেও থাকবে এমন কিছু দ্বৈরথ যেগুলো ব্যবধান গড়ে দিতে পারে ফাইনালে। আর্জেন্টিনা না ফ্রান্স, কার জার্সিতে বসবে তৃতীয় তারকা সেটা ঠিক করে দিতে পারে লড়াইয়ের ভেতরের এই লড়াইগুলো।

দোহার লুসাইল স্টেডিয়ামে রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ফ্রান্স। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।


১৯৮৬ আসরের পর প্রথম শিরোপার জন্য উন্মুখ লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ১৯৬২ সালের ব্রাজিলের পর প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার কীর্তি গড়তে মরিয়া ফ্রান্স।

এর আগে ১৯৭৮ আর ১৯৮৬ সালে হয়েছিল চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। অন্যদিকে ফ্রান্স ১৯৯৮ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার পর সবশেষ বিশ্বকাপটিও (২০১৮) নিয়েছে নিজেদের দখলে। অর্থাৎ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের সামনে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের বিরল সুযোগ। আর্জেন্টিনার সুযোগ দীর্ঘ ৩৬ বছরের আক্ষেপ ঘুচানোর।


এর আগে চারটি বিশ্বকাপ খেলে একবার শিরোপার খুব কাছাকাছি চলে গিয়েছিলেন মেসি। ২০১৪ সালের সে বিশ্বকাপ ফাইনালে জার্মানির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অতিরিক্ত সময়ের এক গোলে আর্জেন্টিনার স্বপ্ন ভাঙে। গত বিশ্বকাপে আর্জেন্টিনা শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল ফ্রান্স এবং ১৯ বছর বয়সী এমবাপের কাছে হেরে। রোমাঞ্চ ছড়ানো সে ম্যাচে ফ্রান্স জিতেছিল ৪-৩ গোলে।

এবার বিশ্বকাপের ফাইনালে মেসিদের সামনে সেই ফ্রান্স আর এমবাপ্পে। ২৩ বছর বয়সী এমবাপে এখন আরও পরিণত। এবারের বিশ্বকাপে মেসির সঙ্গে সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে যৌথভাবে আছেন তিনিও।

চ্যাম্পিয়ন কে হবে, আর্জেন্টিনা না ফ্রান্স-এ নিয়ে ধুন্ধুমার তর্ক। দুই শক্তিমত্তার হিসাব–নিকাশ কষছেন ফুটবলার, ফুটবল-বোদ্ধা থেকে শুরু করে সাধারণ সমর্থকেরা পর্যন্ত। কাতার বিশ্বকাপে আবির্ভূত কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট ভবিষ্যদ্বক্তা কাশেফ তো আর বসে নেই।

প্রতিটি ম্যাচের আগেই কাশেফ ভবিষ্যদ্বাণী করেছে। ৬৭ শতাংশ ক্ষেত্রে মিলেও গেছে এই রোবটের ভবিষ্যদ্বাণী। আজ রাতের আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ নিয়ে কাশেফের ভবিষ্যদ্বাণী কী?

ন্যূনতম ব্যবধানে চ্যাম্পিয়ন দলের ভবিষ্যদ্বাণী করেছে কাশেফ। আর সেটা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। কাশেফের ভবিষ্যদ্বাণীতে ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫১ শতাংশ আর আর্জেন্টিনার সম্ভাবনা ৪৯ শতাংশ। এখন মাঠের খেলায় মেসিরা এই ন্যূনতম ব্যবধান দূর করতে পারবেন নাকি এমবাপেদের হাতেই থাকবে শিরোপা, তা রাতেই জানা যাবে। কাশেফের হিসাব যান্ত্রিক, তথ্য–উপাত্ত বিশ্লেষণের ওপর ভিত্তি করে তৈরি। কিন্তু খেলাটা তো মানুষের।

উল্লেখ্য, গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় ছিল আর্জেন্টিনা। মেসির লিডিং ফ্রম দ্য ফ্রন্টের গুণে আর্জেন্টিনা এখন ফাইনালে। নিজে করেছেন পাঁচ গোল। এমবাপ্পের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন গোল্ডেন বুটের দৌড়ে। নিজে যেমন গোল করেছেন তেমনি গোল করিয়েছেনও। রদ্রিগো ডি পল, আলভারেজ, মার্টিনেজরাও যোগ্য সমর্থন দিচ্ছেন মেসিকে।

গোটা বিশ্ব জুড়েই প্রত্যাশা মেসির হাতেই যেন উঠে কাতার বিশ্বকাপের ট্রফি। বিশ্ব জুড়ে সমর্থন থাকলেও ফুটবলীয় শক্তিতে ফ্রান্স খানিকটা এগিয়ে অনেক বিশ্লেষকের দৃষ্টিতে। করিম বেনজামা, পগবা, কান্তেরা নেই ইনজুরির জন্য। তিন গুরুত্বপূর্ণ তারকা না থাকলেও পুরো টুর্নামেন্ট জুড়ে ফ্রান্স দারুণ ফুটবল খেলেছে।

বিশেষ করে তাদের বাজির ঘোড়া কিলিয়ান এমবাপ্পে। দুই বিশ্বকাপ খেলেই তার গোল সংখ্যা ৯। বয়স মাত্র ২৩। ফিটনেস ও এই ফর্ম থাকলে ফুটবল বিশ্বের অনেক রেকর্ডই হবে এই ফরাসি বালকের।

২০১৮ বিশ্বকাপে ফ্রান্স অপরাজিত থাকলেও এই বিশ্বকাপে হারের তেতো স্বাদ নিতে হয়েছে দেশমের দলকে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিউনিশিয়ার বিপক্ষে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে এই হার। সেই হার যে শুধু পরীক্ষার কারণেই সেটা দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডকে দোর্দন্ড প্রতাপে হারিয়ে প্রমাণও করেছে। ফ্রান্সের পরের দুই প্রতিপক্ষ জটিলই ছিল।

কোয়ার্টারে একবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড আর সেমিতে এই বিশ্বকাপে আলোচিত নাম মরক্কো। দুই দলের বিরুদ্ধেই ৯০ মিনিটের মধ্যে জয় তুলে নিয়েছে দেশম। যেখানে স্কালোনির আর্জেন্টিনাকে কোয়ার্টারের বাধা পার হতে যেতে হয়েছে টাইব্রেকার পর্যন্ত। এই বিশ্বকাপের শুরু থেকে তিন হট ফেভারিটের মধ্যে ছিল ব্রাজিল, আর্জেন্টিনা ও ফ্রান্স। নেইমারের ব্রাজিল কোয়ার্টারে বাদ পড়লেও বাকি দুই হট ফেভারিটই শেষ পর্যন্ত ফাইনালে উঠেছে।

Facebook Comments Box

Posted ৩:৪৭ অপরাহ্ণ | রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com