রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গোপনে আপনার কল রেকর্ড করছে, কিভাবে বুঝবেন?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

গোপনে আপনার কল রেকর্ড করছে, কিভাবে বুঝবেন?

গুগল কয়েক মাস আগেই থার্ড পার্টি অ্যাপ থেকে অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছে। এর ফলে আর কোনো অ্যাপ ব্যবহার করেই ফোনে কল রেকর্ড করা যাচ্ছে না। এই কারণে ফোনে বিল্ট ইন কল রেকর্ডার থেকেই এই ফিচার ব্যবহার করতে হচ্ছে।

কিন্তু অনেক সময় এমন হয় যে ফোনের অপর প্রান্তের ব্যক্তি না জানিয়ে কল রেকর্ড শুরু করে দেয়। তবে এখন কল রেকর্ডিং শুরু হলে তা খুব সহজেই জেনে যাওয়া সম্ভব।


আগে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে কল ফোনে অপর প্রান্তে কল রেকর্ডিং শুরু হলে জানার কোনো উপায় ছিল না। কিন্তু Google Dialer-এর মাধ্যমে কল রেকর্ডিংয়ে যুক্ত হয়েছে নতুন সুরক্ষা ফিচার। এখন কল রেকর্ডিং শুরু হলে কল ফোন কলে সতর্ক করে Google Dialer। যদিও পুরনো Android ফোনে এখনও Google Dialer ছাড়াই কল রেকর্ডিং সম্ভব। থার্ড পার্টি অ্যাপ ছাড়াও অনেক ফোনের ইন বিল্ট ডায়ালারে রয়েছে কল রেকর্ডিং ফিচার। সেই সব ফোন থেকে কল রেকর্ডিং শুরু হলে এখনও ফোনের অপর প্রান্ত থেকে জানা সম্ভব নয়। অনেক দেশেই কল রেকর্ডিংকে আইনত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই কারণেই সব ফোন প্রস্তুতকারী সংস্থা নিজেদের ডায়ালার থেকে কল রেকর্ডিং ফিচার বাদ দিয়ে Google Dialer ব্যবহার শুরু করেছে।

কিছু ফোনে কল রেকর্ডিং চললে ফোন কলের মধ্যেই বিপ শব্দ শোনা যায়। আর এই কারণে আপনার কল রেকর্ড হচ্ছে কি না তা বোঝার জন্য কথা বলার সময় সতর্ক হতে হবে। ফোনে মধ্যে একটানা বিপ শব্দ শুনতে পেলে বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে। তবে নতুন সব ফোনেই কল রেকর্ড শুরু হলে কলের মধ্যে সতর্কবার্তা দেওয়া হয়। যা শুনতে পেলে আপনি খুব সহজেই বুঝে যাবেন যে আপনার কল রেকর্ড করা হচ্ছে। চলতি বছর মে থেকেই Android ফোনে Call Recording বন্ধ করেছে Google। Google Play Store এর পলিসি-তে বদলের ফলে এই পরিবর্তন করা হয়েছে। যার ফলে নতুন ফোনে শুধুমাত্র Google Dialer অ্যাপের মাধ্যমেই কল রেকর্ড করা সম্ভব। অন্য কোনও অ্যাপের মাধ্যমে আর কল রেকর্ডিং সম্ভব হচ্ছে না। যদিও পুরনো ফোনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।


 

Secretly recording your calls, how to understand?

 


Google banned call recording on Android phones from third party apps a few months ago. As a result, calls cannot be recorded on the phone without using any app. For this reason, this feature has to be used from the phone’s built-in call recorder.

But many times it happens that the person on the other end of the phone starts recording the call without informing. But now it is very easy to know when call recording is started.

Previously there was no way to know when call recording started on the other end on the call phone using third party apps. But call recording via Google Dialer has added new security features. Now Google Dialer alerts the caller when the call recording starts.However, call recording is still possible on older Android phones without Google Dialer. In addition to third-party apps, many phones have call recording features in their built-in dialers. It is still not possible to know from the other end of the phone when call recording is started from those phones. Call recording is outlawed in many countries. This is the reason why all the phone manufacturers have started using Google Dialer by removing the call recording feature from their dialers.

On some phones, a beep sound is heard during the phone call when the call recording is in progress. And for this reason you have to be careful while speaking to understand whether your call is being recorded or not. If you hear a continuous beep sound in the phone, you will know that your call is being recorded. But in all new phones there is an in-call warning when call recording starts. When you hear that, you can easily understand that your call is being recorded. Google has stopped call recording on Android phones since May this year.This change is due to a change in Google Play Store policy. As a result, calls can only be recorded through the Google Dialer app on the new phone. Call recording is no longer possible through any other app. However, this rule does not apply to older phones.

Facebook Comments Box

Posted ৭:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com