বৃহস্পতিবার ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গোল্ডেন বুট, বল ও গ্লাভসের দৌড়ে এগিয়ে যারা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

গোল্ডেন বুট, বল ও গ্লাভসের দৌড়ে এগিয়ে যারা

 

গোল্ডেন বুট, বল ও গ্লাভসের দৌড়ে..?


অঘটন, নাটকীয়তা আর রোমাঞ্চ ছড়িয়ে শেষ হতে চলেছে কাতার বিশ্বকাপ। ইতোমধ্যেই গোল্ডেন বুট, বলের সাথে গ্লাভসের লড়াইটাইও জমে উঠেছে বেশ। শিরোপা জয়ের পাশাপাশি গোল্ডেন বল, বুট আর গ্লাভস জিতবেন কারা সেই আলোচনাই এখন ফুটবল পাড়ায়। ফাইনালে ওঠা আর্জেন্টিনা আর ফ্রান্সের তারকারাই আধিপত্য বিস্তার করে আছে তালিকায়।

এবারের আসরে প্রতিপক্ষের জালে সবচেয়ে বেশি বল জড়িয়ে গোল্ডেন বুটের দৌড়ে সবার ওপরে রয়েছেন, আর্জেন্টাইন যাদুকর লিওনেল মেসি ও ফ্রান্সের এমবাপ্পে। দু’জনেরই এই বিশ্বকাপে করেছেন পাঁচটি করে গোল। এছাড়া এই তালিকায় পরবর্তী দুই নাম হলো ওলিভার জিরু ও জুলিয়ান আলভারেজ। টুর্নামেন্টে এখন পর্যন্ত দু’জনই সমান ৪টি করে গোল করেছেন। গোল্ডেন বুট জিততে হলে ফাইনালে দু’জনকেই পেতে হবে জোড়া গোল।


অপরদিকে, গোল্ডেন বলের লড়াইয়েও বেশ এগিয়ে আছেন লিওনেল মেসি। গোল করার পাশাপাশি, বেশ সুযোগ তৈরি, গোলে সহায়তা ও দুর্দান্ত প্লে-মেকিংয়ে দলকে ফাইনালে তুলতে সেরাটা দিয়েছেন এলএমটেন। আসরজুড়ে দুর্দান্ত খেলা ফরাসি তারকা আঁতোয়ান গ্রিজম্যান ও গোল্ডেন বুটের লড়াইয়ে থাকা এমবাপ্পেও বেশ এগিয়ে গোল্ডেন বল লুফে নেয়ার রেসে। এছাড়া ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ ও টুর্নামেন্টের অন্যতম সেরা মিডফিল্ডার মরক্কোর সুফিয়ান আমরাবতের সামনেও থাকছে কিঞ্চিত সম্ভাবনা।

গোল্ডেন গ্লাভসের লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আছে আর্জেন্টাইন বাজপাখি খ্যাত এমিলিয়ানো মার্টিনেজ। সৌদি আরবের বিপক্ষে হারের পর আসরজুড়ে দুর্দান্ত পারফরম করে ফাইনালে উঠে এসেছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার এই সাফল্যের নেপথ্যের অন্যতম নায়ক মার্টিনেজ। তার সাথে গ্লাভসের লড়াইয়ে আছেন সেমি থেকেই বিদায় নেয়া মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো ও ক্রোয়েশিয়ার লিভাকোভিচ।


তবে, ফাইনালে উঠলেও ২ ম্যাচ না খেলা হুগো লরিস আছেন খানিকটা পিছিয়ে। ফ্রান্সের দাপটের সামনে খুব একটা পরীক্ষার মাঝে পড়তে হয়নি লরিসকে। তবে, ফাইনালে অতিমানবীয় পারফরম করে তিনিও দেখাতে পারেন বড় চমক।

শেষ পর্যন্ত কার হাতে উঠবে সোনালি জুতো, বল আর বুট সেটার জন্য অপেক্ষা কিছু সময়ের।

Facebook Comments Box

Posted ৬:২৮ অপরাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com