মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ কবে?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩ | প্রিন্ট

চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ কবে?

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩২ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ আগস্ট মাসের শেষ দিকে করার পরিকল্পনা করা হয়েছে। প্রার্থীদের ভি-রোল পূরণ সংক্রান্ত সমস্যার কারণে আমরা তাদের দ্রুত নিয়োগের সুপারিশ করতে পারছি না।

সোমবার (২৪ জুলাই) গণমাধ্যমকে এসব কথা জানান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব মো. ওবায়দুর রহমান।


জানা গেছে, চলতি বছরের মার্চে এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৩২ হাজার ৪৩৮ জনকে নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়। এর প্রায় দেড় মাস পর গত ২৭ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত তাদের চূড়ান্ত সুপারিশের জন্য অনলাইনে ভি-রোল ফরম পূরণের নির্দেশ দেয় এনটিআরসিএ।

প্রার্থীদের সঠিকভাবে ভি-রোল ফরম পূরণের জন্য কয়েক দফা মেয়াদ বৃদ্ধি করা হয়। সবশেষ ২৪৭ জনকে পুনরায় ভি-রোল ফরম পূরণের জন্য আগামী ২৭ জুলাই পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে। এই অবস্থায় কবে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে সে বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে।


এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, ৩২ হাজারের বেশি প্রার্থী ভি-রোল ফরম পূরণের ক্ষেত্রে অনেক ভুল করেছেন। এতগুলো ফাইলের মধ্যে কোনগুলো ভুল হয়েছে সেটি খুঁজে বের করা মুশকিল। যারা ভুল করেছেন তাদের পুনরায় সুযোগ দেওয়া না হলে তারা চাকরি থেকে বঞ্চিত হবেন। সেজন্য চূড়ান্ত সুপারিশে কিছুটা সময় লাগছে।

ওই সূত্র আরও জানায়, ভি-রোল ফরম পূরণে ভুল হওয়ার পাশাপাশি ৬ষষ্ঠ থেকে ১১তম নিবন্ধনের প্রার্থীদের সনদ যাচাই করা হচ্ছে। এটিও চূড়ান্ত সুপারিশে বিলম্ব হওয়ার অন্যতম কারণ।


নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএ’র নিয়োগ শাখার এক কর্মকর্তা জানান, চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশের জন্য আমরা একটি রোডম্যাপ তৈরি করেছি। রোডম্যাপ অনুযায়ী ১০ আগস্টের মধ্যে সনদ যাচাইয়ের কাজ শেষ করা হবে। এরপর ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশের অনুমোদন চাওয়া হবে। ২৫ আগস্টের মধ্যে মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেলে আগস্টের শেষ দিকে চূড়ান্ত সুপারিশ করা হবে।

এ প্রসঙ্গে এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান বলেন, আমরা আগস্টের মধ্যে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র দিতে চাই। তবে অনেক প্রার্থী ভি-রোল ফরম পূরণে ভুল করেছেন। সেগুলো খুঁজে বের করা কঠিন কাজ। আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে এই কাজগুলো শেষ করতে।

তিনি আরও বলেন, আমরা আগস্টের শুরুতে ভেরিফিকেশন চলমান রেখে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র দিতে মন্ত্রণালয়ে আবেদন করবো। মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

Facebook Comments Box

Posted ৫:১৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com