শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিগ্রী ৩য় শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২ | প্রিন্ট

ডিগ্রী ৩য় শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভিন্ন বেসরকারি কলেজে ডিগ্রি তৃতীয় শিক্ষক হিসেবে সুপারিশপ্রাপ্ত শতাধিক শিক্ষক এমপিওভুক্ত হতে পারছেন না। নিয়োগের তিন মাস পরও বেতন ছাড়াই পাঠদান দিয়ে যাচ্ছেন এসব শিক্ষক। বেতন না পাওয়ার ফলে চরম মানবেতর জীবনযাপন করছেন তারা।

এ প্রেক্ষিতে এমপিওভুক্তির দাবিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করেছেন সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা। মঙ্গলবার (২৬ মার্চ) ২০২২ সালের এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত ডিগ্রি ৩য় শিক্ষকদের পক্ষে মোসা. শারমিন নাহার ও নাজমুল হোসেন এ স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে ডিগ্রী ৩য় শিক্ষকদের এমপিওভুক্তির উদ্যোগ গ্রহণের আর্জি জানানো হয়।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক আদেশে ১৫৩ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হন। এছাড়া ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৭৭০ জন এবং এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত ৭১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্তির আদেশ পান। কিন্তু ২০২২ সালে এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত প্রায় শতাধিক ডিগ্রি তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। যাদেরকে এই আদেশের বাইরে রেখেই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ৬ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব সোনা মনি চাকমা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ডিগ্রির তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত ৭১ জনকে এমপিওভুক্ত করা হয়।


তবে ২০২২ এনটিআরসিএ কর্তৃক তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নিয়োগপ্রাপ্ত আরও প্রায় শতাধিক ডিগ্রি তৃতীয় শিক্ষক এই আদেশের বাইরেই রয়ে যান। একই পরিপত্রে সরকারি বিধি মোতাবেক একই প্রতিষ্ঠান এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত হয়েও তারা প্রায় তিন মাস ধরে এমপিও বঞ্চিত রয়েছেন।

বিষয়টি সমাধানে ভুক্তভোগী শিক্ষকরা একাধিকবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বরাবর স্মারকলিপি দিয়েছেন।


Facebook Comments Box

Posted ৮:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com