শনিবার ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে অনলাইনে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে অনলাইনে

ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে অনলাইনে

ড্রাইভিং লাইসেন্স ইস্যুর প্রক্রিয়া সহজ করার অংশ হিসেবে অনলাইনে লাইসেন্স পাওয়ার সুবিধা চালু করল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।


এখন থেকে গ্রাহককে শুধু একবারই পরীক্ষা দিতে বিআরটিএ কার্যালয়ে যেতে হবে। এতে গ্রাহককে ৩/৪ বারের পরিবর্তে এখন মাত্র একবারই বিআরটিএ কার্যালয়ে যেতে হবে। এছাড়া ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ডও পাওয়া যাবে ডাকযোগে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় বিআরটিএ।


এতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, লার্নার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য দুটি আবেদনের পরিবর্তে অনলাইন বেইজড একটি কম্বাইন্ড ফরম ১৬ নভেম্বর (বুধবার) থেকে বিআরটিএ সার্ভিস পোর্টালে (BSP) চালু হবে। এক্ষেত্রে আবেদনকারীকে ৩/৪ বারের পরিবর্তে শুধুমাত্র একবার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেওয়া ও বায়ো-এনরোলমেন্টের জন্য আসতে হবে।

এতে আরো বলা হয়, এছাড়াও এ সিস্টেম থেকে আবেদনকারী ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনলাইন ভেরিফিকেশন বেইজড QR কোড সম্বলিত লার্নার লাইসেন্স গ্রহণ, ফি প্রদান, পরীক্ষার ফল জানা, সিস্টেম জেনারেটেড স্মার্ট কার্ড আবেদন দাখিল, QR কোড বেইজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার অস্থায়ী অনুমতিপত্র বা একনলেজমেন্ট স্লিপ প্রাপ্তি এবং আবেদনপত্র বা কার্ড প্রস্তুতের প্রতিটি পর্যায়ে স্ট্যাটাস জানতে পারবেন। তাছাড়া ডাকযোগে স্মার্ট কার্ড গ্রহণ করতে পারবেন।


এ সেবা পেতে বিআরটিএ সার্ভিস পোর্টালে (https://bsp.brta.gov.bd) প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করে ইউজার আইডি খুলতে হবে।

এ বিষয়ে যেকোনো অভিযোগ বা পরামর্শ থাকলে info@brta.gov.bd ইমেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার এক অনুষ্ঠানে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বুধবার থেকে ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে। শুধুমাত্র পরীক্ষার জন্য গ্রাহককে একবার বিআরটিএ কার্যালয়ে আসতে হবে।

Facebook Comments Box

Posted ৫:৪৮ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com