সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তবে কি সুস্থ স্বাভাবিক জীবনের দিকেই যাত্রা শুরু.?

লুৎফুন্নাহার তালুকদার   |   বুধবার, ২৫ আগস্ট ২০২১ | প্রিন্ট

তবে কি সুস্থ স্বাভাবিক জীবনের দিকেই যাত্রা শুরু.?

লুৎফুন্নাহার তালুকদার

শরতের কড়া রুদ্র কাশফুলের ডগাকে আরো বেশি উজ্জ্বল করে তুলেছে।আকাশে তুলার মতই সাদা মেঘের ভেলা কাশফুলের সাথে মিতালি করার জন্যই যেন উর্ধ্ব আকাশের চারপাশে ঘুরপাক খেয়েই চলেছে।বর্ষার জলের শুকনো গন্ধে ভাটার টানেই একটা অদৃশ্য আলামত খুঁজে পাওয়া যায়।
সূর্য মাঝ আকাশে যখন যায় তখন মনে হয় এর বুঝি আর শেষ নেই।যখন পশ্চিম আকাশে হেলে পরতে শুরু করে তখন এর স্থায়িত্ব নিয়ে আর শক্ত বিশ্বাস মনের মধ্যে দানা বেঁধে উঠে না।কিংবা পূর্ণিমার চাঁদ দেখে আমরা আমাবস্যার কথা বেমালুম ভুলে যাই।

তেমনি মহামারীর সর্বগ্রাসী থাবায় আমরা ভুলেই বসেছিলাম আমাদের কাছে আবারোও সুন্দর সময় আসবে।মধ্যাহ্নের সূর্য পশ্চিম আকাশে হেলে পড়ার মতই করোনার প্রকোপ আমাদের দেশে কমে এসেছে।মৃত্যু এবং আক্রান্তের হার কমে আসছে অবিশ্বাস্য ভাবে।আমরা আশায় বুক বাঁধতেই পারি যে, অচিরেই আমরা হয়তোবা একটা ভালো পরিবেশের দিকেই যাত্রা শুরু করছি।


পরিবেশটা স্বাভাবিকের কাছাকাছি পর্যায়ে গেলে হয়তো শিক্ষা প্রতিষ্ঠান শ্রেণিকক্ষে বসে পাঠদান কার্যক্রমের জন্য খুলে দেওয়া হবে,শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠবে ।শিক্ষা প্রতিষ্ঠান তার আগের চেহারা ফিরে পাবে।কর্মচঞ্চল হয়ে উঠবে শিক্ষাঙন ,শিক্ষকরা ফিরে যাবেন তাদের প্রাণের জায়গা শ্রেণিকক্ষে।

শিক্ষা ব্যবস্থাপনা এবং একাডেমিক সহায়ক বা টিচারস এডুকেটরগণ আবারো শিক্ষকগণের পেশাগত উন্নয়নে সহায়তা করার জন্য আন্তরিকতার সাথে তৎপর হয়ে উঠবেন।প্রতিটা বিদ্যালয় তাদের পদচারণায় আরও গতিময় হয়ে উঠবে।সম্মানিত শিক্ষকগণ শিক্ষার্থীদের স্বপ্ন দেখাতে আরও বেশি উদ্বুদ্ব হয়ে কাজে ঝাপিয়ে পড়বেন।


খুব শীঘ্রই আমরা আমাদের চিরচেনা পরিবেশে ফিরে যাবো, আমাদের সুস্থ স্বাভাবিক জীবনের প্রতীক্ষায় প্রহর গুণছি।
আসবে আলো আসবে সুদিন।

প্রকৃতির সাথে বন্ধু হয়ে আবার সাজাবো স্বপ্ন রঙিন।


লেখক: মোছাঃ লুৎফুন্নাহার তালুকদার, শিক্ষক , চুনারুঘাট, হবিগঞ্জ।

 

শিক্ষার আলো ডট কমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Facebook Comments Box

Posted ৭:২৬ অপরাহ্ণ | বুধবার, ২৫ আগস্ট ২০২১

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com