বৃহস্পতিবার ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের উজ্জ্বলতা বাড়ে সকালের যেসব অভ্যাসে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩০ জুলাই ২০২২ | প্রিন্ট

ত্বকের উজ্জ্বলতা বাড়ে সকালের যেসব অভ্যাসে

প্রতীকী ছবি

সারাদিনের ব্যস্ততা, মানসিক চাপ ইত্যাদি অনেক কারণেই ত্বক ম্লান দেখায়, উজ্জ্বলতা কমে। রূপ বিশেষজ্ঞরা বলছেন,সুস্থ ত্বক পেতে বিশেষ কিছু করার দরকার নেই। বরং প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কয়েকটি নিয়ম মেনে চলা দরকার। এতেই ত্বকের সৌন্দর্য অটুট থাকবে।

সকালে ঘুম থেকে উঠে যা করবেন-


লেবুর পানি : শরীর ভিতর থেকে পরিষ্কার রোগমুক্ত রাখতে লেবু পানির বিকল্প নেই লেবুর। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস লেবু মেশানো হালকা গরম পানি খাওয়ার অভ্যাস করতে পারলে লিভার টক্সিনমুক্ত হবে। লেবুর রসে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডান্ট আর ভিটামিন সি থাকায় এটি ত্বকে বাড়তি উজ্জ্বলতা এনে দেবে।

হালকা ব্যায়াম করুন : সকালে উঠে সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন, বাগানে বা বাড়ির ছাদে কয়েক মিনিট হাঁটুন। সকালে ব্যায়াম করলে শরীর সারাদিন চাঙ্গা থাকে, তা ছাড়া ঘামের মাধ্যমে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। এতে স্বাভাবিকভাবেই ত্বকের উজ্জ্বলতা বাড়ে।


মুখ ধুয়ে নিন : ঘুমানোর সময় সারা রাত ধরে মুখে তেল ময়লা জমতে থাকে। সকালে উঠে কোমল ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলুন, তারপর ফেস সিরাম বা হালকা ময়শ্চারাইজার মেখে নিন। এতে সারাদিন ত্বক তরতাজা লাগবে।

ময়শ্চারাইজার ব্যবহার: যে ময়শ্চারাইজারটা রোজ মাখছেন সেটি আপনার ত্বকের উপযোগী কিনা সেটা আগে জানা দরকার। ময়শ্চারাইজার মাখার পরে ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়শ্চারাইজার ঠিক আছে। ময়শ্চারাইজারে এসপিএফ থাকলে তা আপনাকে রোদ থেকেও সুরক্ষা দেবে।


মুখ এক্সফোলিয়েট করুন : ত্বকের উপরে মৃত কোষ জমে গেলে মুখ বিবর্ণ অনুজ্জ্বল দেখায়। সপ্তাহে অন্তত দু’বার ঘরোয়া স্ক্রাব দিয়ে মুখ এক্সফোলিয়েট করতে ভুলবেন না।

খাদ্যতালিকায় ফল আর সবজি : শাকসবজি আর ফল যে ত্বক ভালো রাখে, সেটা সবারই । প্রতিদিন সকালের নাশতায় যে কোনও ফল বা সবজি রাখার চেষ্টা করুন। গোটা ফল বা ফলের রস খেতে পারেন বা শাকসবজি পিষে গ্রিন স্মুদি বা জুস বানিয়ে খেতে পারেন। সকালে এরকম একটি পানীয় শরীরের সিস্টেমকে ভিতর থেকে পরিষ্কার রাখবে। সেই সঙ্গে ওজন নিয়ন্ত্রণে থাকবে আর ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।তথ্য সূত্র: ইন্টারনেট

Facebook Comments Box

Posted ৩:৪৪ অপরাহ্ণ | শনিবার, ৩০ জুলাই ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com