রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

থাই স্যুপ বানান খুব সহজে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

থাই স্যুপ বানান খুব সহজে

গরম গরম থাই স্যুপ খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য। রেষ্টুরেন্টের মতো থাই স্যুপ বানাতে চান, খুব সহজেই রেস্টুরেন্ট স্টাইলের থাই স্যুপ বাসায় বানিয়ে ফেলা যায়। জেনে নিন রেসিপি।

রেস্টুরেন্টের মতো থাই স্যুপ বানানোর সহজ রেসিপি:


১/৪ কাপ মুরগির বুকের মাংস নিন। মাংসগুলো লম্বা ও পাতলা করে কেটে নেবেন। ১/৪ কাপ মাঝারি সাইজের চিংড়ি পরিষ্কার করে নিন। মাংস ও চিংড়ির সঙ্গে আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ রসুন বাটা, আধা চা চামচ লবণ, স্বাদ মতো মরিচের গুঁড়া ও ১/৪ চা চামচ টালা গোলমরিচের গুঁড়া মিশিয়ে রেখে দিন।

Take 1/4 cup chicken breast meat. Cut the meat long and thin. Clean 1/4 cup medium sized shrimp. Mix half a teaspoon of ginger paste, half a teaspoon of garlic paste, half a teaspoon of salt, chili powder to taste and 1/4 teaspoon of ground pepper powder with the meat and shrimp.


একটি বাটিতে দুটি ডিমের কুসুম ফেটিয়ে নিন। ১/৪ কাপ চিলি সস, ১/৪ কাপ টমেটো সস, ১ টেবিল চামচ সয়া সস, ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ লেবুর রস, স্বাদ মতো লবণ, আধা চা চামচ টেস্টিং সল্ট, ৩ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ও সামান্য জর্দার রঙ মিশিয়ে নিন। ১ কাপ চিকেন স্টক দিয়ে নেড়ে নিন।

Beat two egg yolks in a bowl. 1/4 cup of chili sauce, 1/4 cup of tomato sauce, 1 tablespoon of soy sauce, 1 tablespoon of sugar, 1 tablespoon of lemon juice, salt to taste, ½ teaspoon of testing salt, 3 tablespoons of corn flour and a little bit of turmeric. Mix it up. Stir in 1 cup chicken stock.


প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ১ টেবিল চামচ রসুন কুচি ভেজে নিন। বাদামি রঙ চলে আসলে ম্যারিনেট করে রাখা মাংস ও চিংড়ি দিয়ে দিন। ফালি করে কাটা কাঁচা মরিচ দিয়ে দিন। কয়েক মিনিট ভেজে নিন। ২ কাপ চিকেন স্টক দিন ও ১ টেবিল চামচ থাই আদা দিন। কয়েকটি লেমনগ্রাস ও মাশরুমের টুকরো দিয়ে দিন। আগে তৈরি করে রাখা সস দিয়ে দিন। লো মিডিয়াম আঁচে অনবরত নাড়ুন কয়েক মিনিট। ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

Facebook Comments Box

Posted ৭:৫১ অপরাহ্ণ | শনিবার, ০৮ অক্টোবর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com