শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দাম বাড়লো সয়াবিন তেল ও চিনির

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

দাম বাড়লো সয়াবিন তেল ও চিনির

দেশে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা ও প্যাকেটজাত চিনির দাম কেজিতে ১৩ টাকা বাড়ানো হয়েছে। ফলে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৯০ টাকা ও প্রতি কেজি চিনির দাম ১০৮ টাকা দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ভোজ্যতেল পরিশোধন কারখানার মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়কে দাম বৃদ্ধির সিদ্ধান্তকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। বৃহস্পতিবার থেকেই নতুন এই দাম কার্যকর হয়েছে।


নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৯০ টাকায় বিক্রি হবে। এতদিন এ দাম ছিল ১৭৮ টাকা। এছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয়েছে ৯২৫ টাকায়।

অন্যদিকে, খোলা সয়াবিনের দাম লিটারে ১৪ টাকা বাড়ানো হয়েছে। তাতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হচ্ছে ১৭২ টাকা। এতদিন প্রতি লিটার বিক্রি হয়েছে ১৫৮ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হবে ১২১ টাকায়।


অন্যদিকে প্রতি কেজি প্যাকেটজাত চিনি ১০৮ টাকায় বিক্রি হবে। আগে এ দাম ছিল ৯৫ টাকা। তবে বেশ কিছুদিন আগেই বাজারে চিনির দাম শতক ছাড়িয়ে গেছে।

অ্যাসোসিয়েশন দু’টি দাম বৃদ্ধির বিষয়ে জানিয়েছে, সয়াবিন তেল ও চিনির সর্বোচ্চ খুচরা মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দাম হ্রাস ও বৃদ্ধি করা হয়। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এই পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


Facebook Comments Box

Posted ৭:৪৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com