রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষক বাতায়ন মে'২২ এর প্রথম পাক্ষিকে

দেশসেরা অনলাইন পারফর্মার হলেন ফরিদপুরের শিক্ষক সৈয়দা নুসরাত শারমিন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ মে ২০২২ | প্রিন্ট

দেশসেরা অনলাইন পারফর্মার হলেন ফরিদপুরের শিক্ষক সৈয়দা নুসরাত শারমিন

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত শিক্ষকদের জন্য বাংলাদেশে একমাত্র প্লাটফর্ম শিক্ষক বাতায়ন-এ মে/২০২২ এর প্রথম পাক্ষিকে দেশ সেরা অনলাইন পারফর্মার হিসেবে নির্বাচিত হয়েছেন ফরিদপুর সদরের প্রাথমিক শিক্ষক সৈয়দা নুসরাত শারমিন।

সৈয়দা নুসরাত শারমিন বর্তমানে ফরিদুপরের আইজদ্দিন মাতুব্বর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ থেকে ইংরেজি বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছেন। কর্মজীবনে এই মানুষটি শিক্ষকতার পাশাপাশি একজন দক্ষ প্রশিক্ষক হিসাবে ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি চারু ও কারুকলা বিষয়ের প্রশিক্ষক এবং ইংরেজি বিষয়ের মাস্টার ট্রেইনারের (TMTE) প্রশিক্ষণ গ্রহণ করছেন।


জানা গেছে, তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই, আইসিটি ফর এডুকেশন, ফরিদপুর জেলার অ্যাম্বাসেডর হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের মাঝে শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, ডিজিটাল কন্টেন্ট নির্মাণ, মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা অবহিতকরনসহ এটুআই নির্দেশিত সকল কাজ নিয়মিত করে আসছেন।
করোনাকালীন সময়ে ঘরে বসে শিখি পেইজ, টিচার্স ড্রিম অনলাইন পেইজ, আলোকিত প্রাথমিক শিক্ষক পেইজ, ফরিদপুর সদর অনলাইন স্কুল পেইজ, ফরিদপুর ভার্চুয়াল স্কুলসহ ১৫ টির অধিক পেইজে নিয়মিত লাইভ ক্লাস নিয়েছেন। এছাড়াও গুগল মিটের মাধ্যমে নিয়মিত নিজ বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থীদের পাঠদান করেছেন।

তার এ কাজের প্রাপ্তি স্বরূপ তাকে শিক্ষক বাতায়নের সেরা অললাইন পারফর্মার হিসেবে নির্বাচিত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষক বাতায়ন হচ্ছে শিক্ষকদের একটি জনপ্রিয় পোর্টাল। স্কুল, কলেজ ও মাদ্রাসা মিলিয়ে যার বর্তমান সদস্য সংখ্যা ৫৯৬৭৮৬ জন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ টু আই, পরিচালনা করা হয়ে থাকে।


সেরা অনলাইন পারফর্মার সৈয়দা নুসরাত শারমিন বলেন, আমার শিক্ষকতা জীবনের বিশাল এক প্রাপ্তি ও চাকরি জীবনের সবচেয়ে বড় স্বীকৃতি এটি। এই স্বীকৃতি আমার কাজের গতি ও আনন্দকে আরো বাড়িয়ে দিয়েছে। অনলাইন ক্লাস ও আইসিটি বিষয় নিয়ে ভবিষ্যতে যেনো আরো ভাল কিছু করতে পারি, সে জন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে তাঁর কর্মরত প্রতিষ্ঠান আইজদ্দিন মাতুব্বর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফরোজা বেগম বলেন, “সৈয়দা নুসরাত শারমিন খুব ভালো মানের একজন শিক্ষক। তিনি করোনাকালীন সময় নিয়মিত অনলাইন ক্লাস পরিচালনা করে আসছেন। এছাড়া বিদ্যালয়ে নিয়মিত মাল্টিমিডিয়া ক্লাস করে থাকেন। তিনি পাক্ষিকের সেরা অনলাইন পারফর্মার হওয়ায় আমরা গর্বিত এবং আমার প্রতিষ্ঠান গর্বিত। আশা করছি ভবিষ্যতে তিনি মানসম্মত শিক্ষা নিশ্চিতে যুগোপযোগী ভুমিকা পালন করবেন।”


সেরা অনলাইন পারফর্মার সৈয়দা নুসরাত শারমিন ফরিদপুর জেলার পৌরসভার পূর্ব খাবাসপুর মহল্লার সৈয়দ আশরাফুল আজম এবং সাজেদা আশরাফের তৃতীয় সন্তান।

Facebook Comments Box

Posted ৭:১৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মে ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com