বৃহস্পতিবার ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষক বাতায়ন-এ মার্চ’২২ এর প্রথম পাক্ষিকে

দেশসেরা কনটেন্ট নির্মাতা হলেন কিশোরগঞ্জের মামুনুর রশিদ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১১ মার্চ ২০২২ | প্রিন্ট

দেশসেরা কনটেন্ট নির্মাতা হলেন কিশোরগঞ্জের মামুনুর রশিদ

দেশসেরা কনটেন্ট নির্মাতা মামুনুর রশিদ

দেশ সেরা কনটেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের মোঃ মামুনুর রশিদ।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রকল্পের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত শিক্ষকদের জন্য বাংলাদেশে একমাত্র প্লাটফর্ম শিক্ষক বাতায়ন-এ মার্চ/২০২২ এর প্রথম পাক্ষিকে দেশের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে তাকে নির্বাচিত করেন। মোঃ মামুনুর রশিদ শিক্ষাজীবনে ইংরেজি বিষয়ে অনার্স ও মাস্টার্স, বি.এড ও এম.এড (অধ্যয়নরত) অর্জন করেছেন। কর্মজীবনে এই মানুষটি শিক্ষকতার পাশাপাশি একজন দক্ষ প্রশিক্ষক হিসাবে ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি ইংরেজি টিসিজি বিষয়ক মাস্টার ট্রেইনার, জেমস কারিকুলামের মাস্টার ট্রেইনার, জাইকার ইংরেজি বিষয়ক মাস্টার ট্রেইনার ও ইভিএম এর মাস্টার ট্রেইনার হিসাবে বিভিন্ন সময়ে দ্বায়িত্ব পালন করে আসছেন।


জানা গেছে, তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই, আইসিটি ফর এডুকেশন, নীলফামারী জেলার অ্যাম্বাসেডের হিসেবে শিক্ষক-শিক্ষিকাদের মাঝে শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, ডিজিটাল কন্টেন্ট নির্মাণ, মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা অবহিতকরনসহ এটুআই নির্দেশিত সকল কাজ নিয়মিত করে আসছেন।

তাই কাজের প্রাপ্তি স্বরূপ তাকে শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষক বাতায়ন হচ্ছে শিক্ষকদের একটি জনপ্রিয় পোর্টাল।


স্কুল, কলেজ ও মাদরাসা মিলিয়ে যার বর্তমান সদস্য সংখ্যা ৫৯৬৭৮৬ জন। এই পোর্টালটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই’ পরিচালনা করে থাকেন। বাতায়নের সদস্যগণ প্রতিদিন শত শত ডিজিটাল কন্টেন্ট আপলোড ও ডাউনলোড করে থাকেন। আপলোডকৃত কন্টেন্ট থেকে বাংলাদেশে পাক্ষিকের দুইজনকে সেরা নির্বাচন করা হয়। এরই ধারাবাহিকতায় গত ০৩/০৩/২০২২ মার্চ শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ মোঃ মামুনুর রশিদকে চলতি পাক্ষিকের দেশের সেরা দুইজন কন্টেন্ট নির্মাতার মধ্যে একজন।

সেরা কন্টেন্ট নির্মাতা মোঃ মামুনুর রশিদ জানান, ভবিষ্যতেও যেন বিদ্যালয়ে ব্যান্ডেড লার্নিং মাধ্যমে শিক্ষার্থীদের আরো ভালো কিছু শিখাতে পারি, সে জন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি।


এ বিষয়ে তাঁর কর্মরত প্রতিষ্ঠান সিঙ্গেরগাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন বলেন, মোঃ মামুনুর রশিদ খুব ভালো মানের একজন ডিজিটাল কন্টেন্ট নির্মাতা।

তিনি করোনাকালীন সময় নিয়মিত অনলাইন ক্লাস পরিচালনা করে আসছেন। এছাড়া বিদ্যালয়ে নিয়মিত মাল্টিমিডিয়া ক্লাস করে থাকেন। তিনি পাক্ষিকের সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ায় আমরা গর্বিত এবং আমার প্রতিষ্ঠান গর্বিত। আশা করছি ভবিষ্যতে তিনি মানসম্মত শিক্ষা নিশ্চতে যুগউপযোগী ভুমিকা পালন করবেন।

পাক্ষিকের সেরা কন্টেন্ট মোঃ মামুনুর রশিদ নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ইউনিয়নের ধনী পাড়া গ্রামের প্রাক্তন ইউপি সদস্য মরহুম রহিম উদ্দিন ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর কর্মচারী ইলিয়াছ আলী প্রথম পুত্র। বর্তমানে তিনি সিঙ্গেরগাড়ি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (ইংরেজী) হিসেবে কর্মরত অছেন।

Facebook Comments Box

Posted ৭:৩৫ অপরাহ্ণ | শুক্রবার, ১১ মার্চ ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com