সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বিষয়ভিত্তিক শিক্ষক নির্ধারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে বিষয়ভিত্তিক শিক্ষক নির্ধারণের নির্দেশ

২০২৩ সালে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু করতে বিষয়ভিত্তিক শিক্ষক নির্ধারণের নির্দেশ দিয়েছে সরকার। দেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শিখন কার্যক্রম চালু করতে সব শিক্ষকের বিষয় নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়। সব প্রতিষ্ঠান প্রধানকে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ওয়েবসাইটে (www.emis.gov.bd) লগ-ইন করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

The government has ordered the appointment of subject-wise teachers to start implementing the new curriculum in 2023. Initiatives are taken to determine the subjects of all teachers to introduce learning activities in the sixth and seventh grades in secondary level schools, madrasas and technical educational institutions of the country. All heads of institutions have been asked to log on to the website (www.emis.gov.bd) by September 10 and complete the subject determination process for teachers of their respective educational institutions.


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের গত ১ সেপ্টেম্বর সই করা আদেশ গতকাল রবিবার (৪ সেপ্টেম্বর) জারি করা হয়।

অফিস আদেশে প্রতিষ্ঠান প্রধানদের জানানো হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ দেওয়ার আগে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করা প্রয়োজন। শিক্ষকদের বিষয় নির্ধারণ করে ডাটাবেজ হালনাগাদ করার জন্য ওয়েবসাইটে (www.emis.gov.bd) এনসিএফ (NCF) নামে একটি মডিউল করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান যাদের ইআইআইএন নম্বর আছে) ওয়েবসাইটে লগ-ইন করে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে পারবেন। যেসব নন-এমপিও শিক্ষক রেজিস্ট্রেশন করেননি তাদের রেজিস্ট্রেশন করে বিষয় নির্ধারণ করতে হবে। বিষয় নির্ধারণ এবং ডাটাবেজ হালনাগাদ সংক্রান্ত দুটি আলাদা গাইডলাইন নির্ধারণ করা হয়েছে।


প্রসঙ্গত, ২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৩ সালে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন হবে। পর্যায়ক্রমে ২০২৫ সালের মধ্যে দশম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

Facebook Comments Box


Posted ৬:৩২ অপরাহ্ণ | সোমবার, ০৫ সেপ্টেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com