মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাসের হারে শীর্ষে যশোর, সর্বনিম্নে সিলেট

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

পাসের হারে শীর্ষে যশোর, সর্বনিম্নে সিলেট

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এর মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে শীর্ষ অবস্থানে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। অন্যদিকে ৭৮ দশমিক ৮২ শতাংশ পাসের হার নিয়ে সর্বনিম্ন অবস্থানে সিলেট শিক্ষা বোর্ড।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের বিস্তারিত তুলে ধরার সময় এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।


বোর্ডগুলোর পাসের হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ০৩ শতাংশ, সিলেটে ৭৮ দশমিক ৮২ শতাংশ, রাজশাহীতে ৮৫ দশমিক ৮৮ শতাংশ, কুমিল্লায় ৯১ দশমিক ২৮ শতাংশ, চট্টগ্রামে ৮৭ দশমিক ৫৩ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ৬১ শতাংশ, যশোরে ৯৫ দশমিক ১৭ শতাংশ, দিনাজপুরে ৮১ দশমিক ১৬ শতাংশ ও ময়মনসিংহে ৮৯ দশমিক ০২ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ২২ শতাংশ ও কারিগরি বোর্ডে ৮৯ দশমিক ৫৫ শতাংশ।

এর মধ্যে শুধু এসএসসিতে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ।


শিক্ষামন্ত্রী সিলেট বোর্ডের এমন ফলের কারণ হিসেবে বন্যার বিষয়টি তুলে ধরেছেন। তিনি বলেন, ‘এবার সেখানে বন্যা একটা বড় কারণ ছিল। এ ছাড়া প্রতি বছর কোনো না কোনো বোর্ডে পাসের হার ওঠানামা করে।’

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী। গতবার পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সে হিসাবে পাস কমেছে ৬ দশমিক ১৪ শতাংশ।


Facebook Comments Box

Posted ৫:০৭ অপরাহ্ণ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com