শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কোন টালবাহানা নয়

প্রধানমন্ত্রীর ‘৫ মিনিটের’ সাক্ষাৎ পেলে চলে যাবেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ জুলাই ২০২৩ | প্রিন্ট

প্রধানমন্ত্রীর ‘৫ মিনিটের’ সাক্ষাৎ পেলে চলে যাবেন শিক্ষকরা

১৪তম দিনের মতো চলছে আন্দোলন

-সংগৃহীত

টানা ১৪তম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণের দাবিতে আন্দোলনে থাকা এমপিওভুক্ত মাধ্যমিক শিক্ষকেরা এখন শুধু পাঁচ মিনিটের জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চান। শেখ হাসিনা যা বলবেন তা মেনে নিয়ে শিক্ষকেরা বাড়ি চলে যাবেন বলে জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি।

গত ১১ জুলাই থেকে এমপিওভুক্ত মাধ্যমিক শিক্ষকেরা তাদের জাতীয়করণ বা সরকারি করার দাবিতে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। প্রেসক্লাবের সামনে শিক্ষকরা পুলিশের বাধা উপেক্ষা করেই অবস্থান করছেন। কয়েকজন শিক্ষক টানা অবস্থানের কারণে অসুস্থও হয়ে পড়েছেন। কিন্তু সরকারের দিক থেকে দাবি মানার ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া মিলছে না। শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি জানিয়ে দিয়েছেন নির্বাচনের আগে তাদের দাবিদাওয়া বিবেচনায় নেয়া সম্ভব হচ্ছে না। তাই আন্দোলনরত শিক্ষকেরা এখন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান। সেটা না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা করেছেন।


আমরা প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার সঙ্গেও দেখা করেছি। এখন আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাই। পাঁচ মিনিটের জন্য হলেও। তিনি যা বলবেন আমরা তা মেনে নিয়ে বাড়ি চলে যাবো। তা না হলে আন্দোলন চালিয়ে যাবো।
                                                    শেখ কাওসার আহমেদ, সাধারণ সম্পাদক,বাংলাদেশ শিক্ষক সমিতি

 


জানা যায়, জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকাল ১০টার পর থেকে ১৪তম দিনে আন্দোলন শুরু হয়েছে। জাতীয়করণের দাবিতে অংশগ্রহণকারী সংগঠনগুলোর সমন্বয়ে জাতীয়করণ সংগ্রাম পরিষদ নেতৃত্বে এই আন্দোলন করছে। এর নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বি‌টিএ) সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া। সংগঠন‌টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ আন্দোলনের প্রধান সমন্বয়কারী হিসেবে রয়েছেন।

কর্মসূচিতে কেন্দ্রীয় এবং বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও নেতারা বক্তব্য দিচ্ছেন। বক্তব্যের ফাঁকে ফাঁকেই চলছে নানান স্লোগান। ‌কর্মসূচির কারণে প্রেস ক্লাবের সামনের রাস্তার একটি অংশ বন্ধ রয়েছে।


বিকেলে আন্দোলনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, ইতিমধ্যেই আমাদের দাবিসমূহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পৌঁছে গেছে। এখন শুধু আমরা প্রধানমন্ত্রীর একটি ঘোষণার অপেক্ষায় আছি। তিনি আমাদের যৌক্তিক দাবির বিষয়টি বিবেচনা করে যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নিয়ে শ্রেণিকক্ষে ফিরে যাবো।

এসময় জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, মাননীয় শিক্ষামন্ত্রী আমাদের শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আমরা এই বক্তব্যের প্রতিবাদ জানাই। বারবার শিক্ষকদের নিয়ে এসব মন্তব্য যখন শিক্ষামন্ত্রীই করেন তখন এ নিয়ে আর কিছু বলার থাকে না।

স্কুলে স্কুলে অনুপস্থিত শিক্ষকদের তালিকা বিষয়ে তিনি বলেন, এ তালিকা আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিতে হবে না। আমাদের আন্দোলনস্থলে আসলেই আমরা স্বাক্ষর করে দিয়ে দিব কারা এখানে আন্দোলন করছি। এসব নিয়ে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের টালবাহানা বন্ধ করার আহবান জানান তিনি।

জানা যায়, গত ১১ জুলাই থেকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। গত বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে এক বৈঠকের পর গ্রীষ্মকালীন ছুটি বাতিল করায় গতকাল রবিবার থেকে স্কুলে স্কুলে ক্লাস শুরু হয়েছে। তবে আন্দোলনরত শিক্ষকরা ক্লাসে ফিরেননি। দাবি আদায় করে স্কুলে ফিরবেন বলে ঘোষণা দিয়েছেন।

এ অবস্থায় সারাদেশের স্কুলে স্কুলে ক্লাসে অননুমোদিত অনুপস্থিত থাকা সব শিক্ষকের তালিকা প্রতিদিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ৯টি আঞ্চলিক কার্যালয়ে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি কার্যালয় থেকে রবিবার আলাদা আলাদা নির্দেশ জারি করা হয়।

Facebook Comments Box

Posted ৫:২০ অপরাহ্ণ | সোমবার, ২৪ জুলাই ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com