বৃহস্পতিবার ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফর্সা ত্বক পাওয়ার ৩ উপায়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ফর্সা ত্বক পাওয়ার ৩ উপায়

ছবি : প্রতীকি,

প্রাকৃতিক ঋতু পরিবর্তনের সাথে ত্বকের পরিবর্তন হয়, তাই ত্বকের যত্ন নিতে গরমের বিউটি টিপস সম্পর্কে সচেতন হতে হবে। যেমন শীত শুষ্ক আবহাওয়া নিয়ে আসে যা ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে নেয়। আবার গ্রীষ্মকালে আর্দ্রতা ঘাম, নানা কারণে ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। তাই প্রতিটি ঋতু ত্বকের যত্নের নির্দিষ্ট নিয়ম নিয়ে আসে। গরমে আমাদের ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার ত্বককে সূর্য এবং তাপের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারেন।

ত্বক ফর্সা হোক, এই আকাঙ্ক্ষা প্রায় সবারই। এই ফর্সা মানে ম্লানভাব না থাকা, ত্বক সতেজ ও উজ্জ্বল থাকা। বাইরে বের হলেই রোদ, ধুলোবালি, দূষণ ইত্যাদির কারণে ত্বক হয়ে পড়ে আরও নিষ্প্রাণ। স্বাভাবিকভাবেই ত্বক হয়ে যায় মলিন। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চাইলে নিতে হবে সঠিক যত্ন।


ত্বক ফর্সা করার জন্য কেবল বাইরে থেকে যত্ন নেওয়া যথেষ্ট নয়। সেইসঙ্গে যত্ন নিতে হবে ভেতর থেকেও। খেতে হবে ত্বকের জন্য উপকারী সব খাবার। চলতে হবে রুটিন মেনে। একটি স্বাস্থ্যকর জীবনযাপন আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। সেইসঙ্গে ভালো থাকবে ত্বকও। জেনে নিন কোন ৩ কাজ আপনার ত্বককে ফর্সা করতে পারে-

প্রচুর পানি পান করুন


সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে চাইলে আপনাকে করতে হবে সহজ একটি কাজ। খেতে হবে পর্যাপ্ত পানি। প্রতিদিন অন্তত আট-দশ গ্লাস পানি পান করুন। এতে আপনার শরীরের সব দূষিত পদার্থ বের হয়ে আসবে। সেইসঙ্গে শরীরের কোষগুলোও পানি পাবে। ফলে আপনার ত্বক হয়ে উঠবে কোমল ও উজ্জ্বল।

নিয়মিত শরীরচর্চা করুন


নিয়মিত শরীরচর্চা করলে তা কেবল আপনাকে সুস্থই রাখে না, ত্বকের রংও করে উজ্জ্বল। যেকোনো ধরনের শরীরচর্চা করলেই সুফল পাবেন। শরীরচর্চার ফলে ত্বকের উপরিভাগের সূক্ষ্মাতিসূক্ষ্ম রক্তজালকগুলো চওড়া হয়ে যায়। যে কারণে ত্বকের উপরিতলে রক্তসংবহন বেশি হয় এবং ত্বকে পুষ্টি পৌঁছায়। এতে ত্বক দ্রুতই ফর্সা হয়ে ওঠে।

 

ত্বকের যত্ন নিন

ত্বকের যত্ন নিন সঠিক পদ্ধতিতে। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং এর নিয়ম তো মেনে চলবেই, সেইসঙ্গে ব্যবহার করবেন সানস্ক্রিনও। রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করবেন নাইট ক্রিম। সপ্তাহে একদিন ফেসপ্যাক ও স্ক্র্যাব ব্যবহারের জন্য রাখুন। এতে আপনার ত্বক দ্রুতই ফর্সা হয়ে উঠবে।

Facebook Comments Box

Posted ৬:৩৩ অপরাহ্ণ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com