মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক পাসওয়ার্ড চুরি করছে যেসব অ্যাপ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ফেসবুক পাসওয়ার্ড চুরি করছে যেসব অ্যাপ

ফেসবুকের মূল কোম্পানি মেটা ৪০০-র বেশি অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপস শনাক্ত করেছে, যেগুলো ব্যবহারকারীদের লগ-ইন সংক্রান্ত তথ্য চুরি করছে।

অর্থাৎ এসব অ্যাপের মধ্যে কোনো একটি অ্যাপ যদি আপনার ফোনে থাকে, তাহলে ফেসবুক আইডি হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। ব্যবহারকারীদের সতর্ক করতে অ্যাপগুলোর সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে মেটা।


এই অ্যাপগুলোর মধ্যে এমন অনেক অ্যাপ রয়েছে, যেগুলো ফটো এডিটিং টুল হিসেবে ব্যবহৃত হয়। পাশাপাশি ভিপিএন পরিষেবাসহ অন্যান্য ইউটিলিটি অ্যাপও রয়েছে। মেটা দাবি করেছে, এদের মধ্যে বেশির ভাগ অ্যাপই ভুয়া ‘লগইন উইথ ফেসবুক’ প্রম্পট ব্যবহার করে থাকে, আইডি এবং পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার জন্য।

এক ব্লগ পোস্টে মেটা’র থ্রেট ডিসরাপশন ডিরেক্টর ডেভিড আগ্রানোভিচ এবং ম্যালওয়্যার ডিসকভারি ও ডিটেকশন ইঞ্জিনিয়ার রায়ান ভিক্টোরি বলেন, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে এই ক্ষতিকর অ্যাপগুলোর উপস্থিতির তথ্য ইতিমধ্যে গুগল ও অ্যাপলকে জানানো হয়েছে। দুই টেক জায়ান্টই তাদের অ্যাপ স্টোর থেকে এসব অ্যাপস মুছে ফেলেছে।


ব্লগ পোস্টে আরো বলা হয়েছে, আমরা এমন ব্যবহারকাীদের সতর্ক করছি, যাদের ফোনে অ্যাপগুলো রয়েছে কিংবা থার্ড পার্টি অ্যাপস্টোর থেকে এখনও ডাউনলোড করছেন। এগুলো ইনস্টল করা মানে নিজের অজান্তে হ্যাকারদের হাতে পাসওয়ার্ড তুলে দেওয়া।

মেটা বলছে, ব্যবহারকারীদের শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে এবং নতুন অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির ডেভেলপারের তথ্য যাচাই করতে হবে। পাশাপাশি ফোনে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখতে হবে, যাতে অন্য কেউ লগইন করার চেষ্টা করলে তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়া যায়।


ফেসবুক আইডি হ্যাকারের কাছে চলে গেলে যত দ্রুত সম্ভব পাসওয়ার্ড রিসেট করার পরামর্শ মেটা’র।

বিপজ্জনক অ্যাপসের তালিকা দেখতে ক্লিক করুন এখানে।

Facebook Comments Box

Posted ৫:৩২ অপরাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com