সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায়

একটি ফেসবুক পেজ তৈরি করতে এক মিনিটেরও কম সময় লাগে। কিন্তু ফেসবুক পেজ খোলার নিয়ম যতই সহজ হোকনা কেন, একে সফল করতে আপনার কিছু কৌশল জানা দরকার। এখন প্রশ্ন হচ্ছে ব্যবসা কিংবা পাবলিক ফিগারের জন্য তৈরি করা ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায় কী?

আমাদের দেশের অনেকেই তাদের ব্যবসার জন্য আলাদা ফেসবুক ইউজার প্রোফাইল খুলে থাকেন। মনে রাখতে হবে, ফেসবুক ইউজার প্রোফাইল হচ্ছে ব্যক্তি হিসেবে ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে তৈরি। আর ব্যবসায়িক বা পাবলিক ফিগারের ব্যবহারের জন্য হচ্ছে ফেসবুক পেজ। আর ব্যবসার জন্য অসাধারণ সব টুলস রয়েছে ফেসবুক পেজে। তাই ব্যবসার জন্য অথবা সুপরিচিত কোনো ব্যক্তি, ধারণা বা প্রতিষ্ঠানের জন্য অবশ্যই ফেসবুক প্রোফাইল ব্যবহার না করে ফেসবুক পেজ ব্যবহার করুন।


চলুন জেনে নেওয়া যাক ফেসবুক পেজ জনপ্রিয় করার উপায়। পেজের বিভিন্ন ফিচার ব্যবহার করে কিভাবে আপনার ফেসবুক পেজ এর জনপ্রিয়তা বাড়াবেন সে সম্পর্কে আলোচনা করা যাক।

প্রোফাইল পিকচার ও কভার ফটো


আপনার ফেসবুক পেজ যখনই কোনো ফেসবুক ইউজার ভিজিট করবে, সর্বপ্রথম তাদের নজরে আসবে আপনার পেজ এর প্রোফাইল পিকচার ও কভার ফটো। এছাড়াও আপনার পেজ থেকে করা সকল পোষ্টের নামের সাথে আপনার পেজ এর প্রোফাইল পিকচার ও প্রদর্শিত হয়।

তাই ফেসবুক পেজ খোলার পর সর্বপ্রথম আপনার ফেসবুক পেজ এর প্রোফাইল পিকচার ও কভার ফটো সেট করুন। আপনার পেজ যদি কোনো ব্যবসার হয়, তাহলে আপনার ব্যবসাকে রিপ্রেজেন্ট করে এমন লোগো প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে পারেন।


ফেসবুক প্রোফাইল পিকচার ও কভার ফটো এমন হওয়া উচিত, যাতে যেকোনো স্ক্রিন সাইজেই দেখতে ভালো লাগে। কভার ফটো প্রোডাক্ট প্রোমোশনের কাজেও ব্যবহার করা যায়। ফেসবুক পেজ এর জন্য সহজেই ও বিনামূল্যে প্রোফাইল পিকচার ও কভার ফটো ডিজাইন করতে ক্যানভা ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন।

ইউজারনেম

ফেসবুক পেজ এর ইউআরএল (URL) কী হবে, সেটি নির্ভর করে পেজ এর ইউজারনেম এর উপর। এই কারণে পেজ এর ক্ষেত্রে ইউজারনেম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

শিক্ষার আলো ডট কম এর ফেসবুক পেজ এর ইউজারনেম shiksharalo.official, যার ফলে ফেসবুক পেজ এর ইউআরএল বা লিংক হচ্ছেঃ

https://web.facebook.com/shiksharalo.official

ফেসবুক পেজ এর জন্য ইউজারনেম হিসেবে মনে রাখা সহজ, এমন কিছু সেট করুন। ফেসবুক পেজ এর ইউজারনেম চাইলেই তৎক্ষণাৎ পরিবর্তন করা যায়না। তাই ফেসবুক পেজ এর ইউজারনেম নির্বাচন এর সময় যাচাই বাছাই করে ইউজারনেম ঠিক করুন।

যেকোনো নতুন ফেসবুক পেজ এর ইউজারনেম থাকেনা। সেক্ষেত্রে পেজ এর ইউজারনেম সেট করতে পেজ এর নাম এর নিচে থাকা Create Page @Username এ ক্লিক করে ইউজারনেম সেট করতে পারবেন।

ফেসবুক পেজ জনপ্রিয় করার ১০টি টিপস

মাথায় নতুন কোনও আইডিয়া আসলেই সবার আগে চাই একটা ফেসবুক পেজ। পেজ খোলা তো মিনিট দুয়েকের কাজ। এরপর ফেসবুক পেজ জনপ্রিয় করবেন কী করে? হুড়মুড় করে সবাই লাইক বা ফলো করবে না নিশ্চয়ই। পেজে লাইক বাড়াতে থাকা চাই ধৈর্য, জানা চাই বিশেষ কিছু টিপস।

প্রোফাইল গুছিয়ে নিন

ফেসবুক পেজের জন্য অন্যরকম একটা নাম থাকলে নিজেকে আলাদা করতে পারবেন ঠিকই, তবে ব্যবহারকারীরা পেজটাকে সহজে খুঁজে পাবে না। মাথায় রাখতে হবে মানুষের খোঁজার অভ্যাস। অর্থাৎ মানুষ গুগল বা ফেসবুকে কী লিখে সার্চ করছে সেটা মাথায় রেখে পেজের নাম ও ইউআরএল ঠিক করুন। এক্ষেত্রে পরিচিত ব্র্যান্ড হলে সে নামেই পেজ খোলা যায়। আর যদি ব্র্যান্ডের চিন্তা মাথায় না থাকে, তবে পেজের নাম বা ইউআরএল যতটা সম্ভব সাধাসিধে রাখুন।

Edit profile

Having a different name for your Facebook Page will help you differentiate yourself, but users won’t be able to find the Page easily. People’s search habits should be kept in mind. That is, fix the page name and URL keeping in mind what people are typing and searching on Google or Facebook. In this case, if it is a known brand, the page can be opened under that name. And if branding is not in mind, keep the page name or URL as simple as possible.

অনেকে আবার কোনোরকম পেজ খুলেই লাইক বাড়াতে ঝাঁপিয়ে পড়েন। ডেসক্রিপশন, স্লোগান, ঠিকানা, খোলা থাকার সময়, ওয়েবসাইট, ফোন নম্বর, লোকেশন এসব ঠিকঠাক না করলে সেই পেজের প্রচার করবে না ফেসবুক। তাই সময় নিয়ে এসব তথ্য পূরণ করুন। নিজের মতো করে একটি এনিমেটেড বা ভিডিও কাভার যোগ করতে পারলে বেশ ভালো। কোনও ছবি আপলোড করলে সেটার একটা সুন্দর বর্ণনা লিখতে ভুলবেন না। পেজের সবচেয়ে আকর্ষণীয় পোস্টটাকে ‘পিন’ করে রাখুন।

Many people jump to increase likes without opening any page. If the description, slogan, address, opening hours, website, phone number, location are not correct, Facebook will not promote that page. So take time to fill these details. It would be great if you could add an animated or video cover of your own. When uploading a photo, don’t forget to write a nice description. Pin the most interesting post on the page.

লাইক-কমেন্ট করুন

নিজের পেজে অন্যের লাইক কমেন্টের আশায় হা করে বসে না থেকে পেজের প্রোফাইল থেকে অন্যের পেজের ভালো পোস্টগুলোতে লাইক ও গঠনমূলক কমেন্ট করুন। শুধু শুধু নিজের পেজের নামটা দেখানোর জন্য এক শব্দে বা এলোমেলো কিছু লিখতে যাবেন না। এতে আপনার পেজের প্রতি কারও আগ্রহ থাকবে না। পেজের অর্গানিক গ্রোথ বাড়াতে শুরুতে আপনার পেজটি যেন ‘সবার বন্ধু’ হিসেবেই থাকে।

Like-comment

Instead of waiting for others to like and comment on your own page, like and constructively comment on the good posts of other pages from the page profile. Don’t go with one word or something random just to show your page name. No one will be interested in your page. To increase the organic growth of the page, in the beginning, your page should be as ‘everyone’s friend’.

কল টু অ্যাকশন

বিজনেস সংক্রান্ত পেজ হলে অবশ্যই ওপরের দিকের বারে উপযুক্ত বাটন রাখবেন। কারও ক্ষেত্রে সেটা হতে পারে সেন্ড মেসেজ, কারও বেলায় সাইন-আপ। আবার পেজের ‘শপ’ সেকশনে যখন যথেষ্ট আইটেম থাকবে তখন ‘শপ নাও’ বাটনও যোগ করতে পারেন। এক্ষেত্রে সেন্ড মেসেজ বা কল বাটনের ব্যবহারই বেশি বলা যায়।

যোগ করুন গ্রুপ

পেজের ফ্যান-ফলোয়ার বাড়তে শুরু করলে তাদের সবাইকে এক ছাদের তলায় নিয়ে আসার চেষ্টা করুন। তাদের মতামত বা পোস্ট শেয়ার করার জন্য আলাদা করে একটা গ্রুপ বানিয়ে নিতে পারেন। ওই গ্রুপের কারণেও বাড়তে পারে অর্গানিক লাইক।

লাইভ

সাধারণ ভিডিও বা পোস্টের চেয়ে ১০ গুণ বেশি রিচ পাওয়া যাচ্ছে ফেসবুক লাইভ ভিডিওতে। তাই পেজের সঙ্গে মানানসই কোনও আইডিয়া পেলে সেটার লাইভ করার চেষ্টা করুন। ফেসবুক এখনও লাইভ ভিডিওগুলোকে তাদের নিউজ ফিডে সবার ওপরে রাখার চেষ্টা করে। এক্ষেত্রে কোনও পণ্য বা সেবার ডেমো কিংবা মজার কোনও টিউটোরিয়াল দেখাতে পারেন।

পোস্টের মাপ

একটি আদর্শ অর্গানিক ফেসবুক পোস্টের দৈর্ঘ্য হলো ৪০-৮০টি অক্ষর (ইংরেজিতে, স্পেসসহ)। অল্প কথায় বেশি তথ্য দিতে পারলেই সেটার ‘রিচ’ বাড়িয়ে দেয় ফেসবুক।

ভুল তথ্য নয়

পেজের এনগেজমেন্ট বাড়াতে উল্টোপাল্টা খবর বা ভুল কিছু পোস্ট করতে যাবেন না। ভুয়া তথ্য নিয়ে ফেসবুক এখন বেশ সরব। ভুল তথ্যের ‘রিপোর্ট’ পেলে দেখা যাবে আপনার পেজটা চলে যাবে লাল তালিকায়।

সময়জ্ঞান

আপনার গ্রাহক বা পেজের অনুসারীদের অভ্যাস বা রুটিন বুঝে নিন। সেই অনুযায়ী বেছে নিতে হবে পোস্ট করার সময়। একেক ধরনের পেজে ব্যবহারকারীদের এংগেজমেন্টের সময়টাও একেক রকম। যেমন খাবার ডেলিভারি সংক্রান্ত পেজ হলে সকাল বা বিকালের সময় পোস্ট করুন, মধ্যরাতে নয়।

ইনস্ট্যান্ট রিপ্লাই

আপনার বিজনেস পেজে ইনবক্স করা মাত্রই যেন ক্রেতারা কোনও না কোনও তথ্য পায়, সে জন্য অটোমেটিক রিপ্লাইয়ের ব্যবস্থা রাখুন। পেজের সেটিংস-এ গিয়ে বামপাশের মেসেজিং অপশনে যান। এরপর রেসপন্স অ্যাসিসট্যান্ট সিলেক্ট করে ‘সেন্ড ইনস্ট্যান্ট রিপ্লাইস’ সিলেক্ট করুন। চেঞ্জ-এ ক্লিক করে নিজের মতো করে বার্তাটি লিখুন। আপনার ক্রেতা বা গ্রাহক যদি শুধু এ দেশীয় হয়, তবে অভ্যর্থনার বার্তা বাংলাতেই লিখুন। সবশেষে ‘সেভ’ করুন।

ফেসবুক পিক্সেল

আপনার যদি আলাদা ওয়েবসাইট থাকে তবে সেই সাইটের ফেসবুক পেজের জন্য ‘ফেসবুক পিক্সেল’ অপশনটি ব্যবহার করুন। এর জন্য কিছুটা আইটি জ্ঞান থাকা চাই। পিক্সেল বলতে এখানে একটি ছোট কোডকে বোঝানো হচ্ছে যা আপনার ওয়েবসাইটে থাকবে। ওই কোডের মাধ্যমে আপনার ওয়েবসাইট ভিজিট করা গ্রাহকদের তথ্য পাবে ফেসবুক। সেই অনুযায়ী ঠিক করতে পারবেন ‘টার্গেট অডিয়েন্স’। অর্থাৎ যারা আপনার ওয়েবসাইটে মাঝে মধ্যে ঢুঁ মারে তারাই আপনার ফেসবুকের পোস্ট যেন বেশি বেশি দেখতে পায়, সেটার বন্দোবস্ত করে ফেসবুক পিক্সেল।

 

Facebook Comments Box

Posted ৭:৩৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com