শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘‌বাড়ির ছাদে বাগান সৃজন’ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীর পুরস্কার পাচ্ছেন মনিরা সুলতানা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৭ মে ২০২২ | প্রিন্ট

‘‌বাড়ির ছাদে বাগান সৃজন’ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীর পুরস্কার পাচ্ছেন মনিরা সুলতানা

এবার ‘‌বাড়ির ছাদে বাগান সৃজন’ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীর পুরস্কার পাচ্ছেন মনিরা সুলতানা মুনমুন। তিনি গাজীপুর শহরের জোরপুকুর পাড় এলাকায় বসবাস করেন। মনিরা বাড়ির ছাদে ভিন্ন আঙ্গিকে বাগান করে দেশজুড়ে সাড়া ফেলেছেন। এ বাগানটিকে স্বপ্নের মতো করে সাজাতে তার স্বামী আকরাম হোসেন সার্বিক সহযোগিতা করেছেন। দীর্ঘ প্রচেষ্টার ফসল তার এই ছাদ বাগান।

মঙ্গলবার (২৪ মে) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা দীপঙ্কর বরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মনিরা সুলতানাসহ অন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের পুরস্কারপ্রাপ্তির তথ্য জানা গেছে।


মনিরার ছাদ বাগান নিয়ে গত বছরের মার্চ মাসে বিভিন্ন পত্রিকা ও অনলাইনে খবর প্রকাশিত হলে সাধারণ মানুষসহ সরকারি ও বেসরকারি দপ্তর জানতে পারে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিনের সভাপতিত্বে রবিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার -২০২০’ পদকসংক্রান্ত জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের জন্য এ বছর সাত ব্যক্তি ও ১৬ প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়। সভায় মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ও পদক মূল্যায়ন জাতীয় কমিটির সদস্যসচিব ইকবাল আবদুল্লাহ হারুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানসহ অন্যরা উপস্থিত ছিলেন।


নিজের অনুভূতি প্রকাশে মনিরা সুলতানা জানান, ‘পুরস্কার’ কাজ ও দায়িত্ব বাড়িয়ে দেয়। এতে মানুষ অনুপ্রাণিত হয়। স্বীকৃতি ও মূল্যায়ন পাওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

মনিরা জানান, ২০১৪ সালের দিকে অল্প কিছু গাছ দিয়ে ছাদ বাগান শুরু করি। পরে পরিকল্পনা করি বাগানটিকে কীভাবে উৎপাদনমুখী ও বাণিজ্যিক করা যায়। সেলক্ষে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিভিন্ন জাতের ওষুধি গাছ ও নানা ধরনের ফলের গাছ আমদানি করা হয়। সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে এইবাগানের পরিচর্যা করা হচ্ছে।


তার ছাদ বাগানে ওষধি গাছের মধ্যে- অর্জুন, আমলকি, বহেরা, হরতকি, ঘৃতকুমারি, নিম, তুলসী, থানকুনি, বাসক, পেইনকিলার, অ্যাড্রেসিয়া বেরি, ডেইজি, কিডনি প্ল্র্যান্ট, ভ্যানিলা অর্কিড, কর্পূর, জয়ত্রী, গোলমরিচ, সুইট রেসিন, ট্রি রেসিন, কারি পাতা ইত্যাদি। সবজির মধ্যে- লেটুস, করলা, ধনেপাতা, বেগুন, কাঁকরোল, পটল, মিষ্টিকুমড়া, চালকুমড়া, লাউ, লাল ঢেঁড়স, শিম, শসা, লেবু, কাচা মরিচ, টমেটো ইত্যাদি। এছাড়াও শাপলা, পদ্ম, ফুল-ফলের আরো অনেক জাতের উদ্ভিদ।

এ ছাদ বাগানে বিশেষ প্রজাতি ছাড়াও দেশীয় বিলুপ্তপ্রায় প্রজাতির গাছও রয়েছে। ছাদ বাগানটিতে বিরাজ করছে প্রকৃতির নির্মল পরিবেশ। পাখিদের কল-কাকলিতে বাগানটি মুখরিত থাকে। এখানে হাউস তৈরি করে তিনি মাছ চাষও করছেন। উদ্যোক্তা সৃষ্টির লক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘প্লান্টস ফ্রম মুন’ নামের একটি গ্রুপ পেজ খুলেছেন তিনি।

Facebook Comments Box

Posted ৬:৪৯ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ মে ২০২২

শিক্ষার আলো ডট কম |

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com