মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যোগদানের তারিখ হতে এমপিওর দাবিতে শিক্ষা সচিবকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২ | প্রিন্ট

যোগদানের তারিখ হতে এমপিওর দাবিতে শিক্ষা সচিবকে স্মারকলিপি

এমপিও নীতিমালার আলোকে যোগদান থেকে বেতন প্রদানসহ ৩ দাবিতে শিক্ষা সচিবের কাছে স্মারকলিপি দিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা।

স্মারকলিপিতে সমগ্র এমপিও ব্যবস্থা অটোমেশন করার দাবি জানানো হয়। এছাড়া মাধ্যমিক ও মাদ্রাসা অধিদপ্তরের এমপিও নীতিমালায় কিছু অংশে সমন্বয়হীনতার কারণে অনেক সুপারিশপ্রাপ্ত শিক্ষক এমপিওভুক্ত হতে পারছে না। তাই দুটি নীতিমালার সমন্বয়ের বিষয়টি উত্থাপন করা হয়।


স্মারকলিপি প্রদান শেষে গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরামের সভাপতি শান্ত আহমেদ বলেন, সবচেয়ে বড় কষ্টের বিষয় হলো যোগদানের প্রায় ৩ মাস অতিবাহিত হচ্ছে; কিন্তু বেশিরভাগই এখনো এমপিও করাতে পারেনি বিভিন্ন কারণে। ফলে ধারদেনা করে তাদেরকে বিভিন্ন প্রান্তে পাঠদান করতে হচ্ছে। যা একজন শিক্ষকের জন্য অনেক কষ্টদায়ক ও অমানবিক।

তিনি বলেন, যেহেতু এমপিও নীতিমালায় যোগদান থেকে এমপিওকরণের বিষয় উল্লেখ আছে আবার বিদ্যমান প্রক্রিয়ায় এমপিও পেতে অনেক সময় লাগছে সেহেতু যোগদান থেকে এমপিও প্রাপ্তি, এটা নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের যৌক্তিক দাবি। কর্তৃপক্ষকে অবিলম্বে এটা বাস্তবায়ন করা উচিত। এবং বদলি সিস্টেম চালু করতে হবে।


ফোরামের সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ রাজু বলেন, নীতিমালা ১৭.৭ অনুযায়ী যোগদান থেকে এমপিওকরণ হবে বা বেতন পাবেন। তাই এটা আমাদের নায্য অধিকার। যোগদান হতে বেতন চালু হলে এমপিও আবেদন রিজেক্ট হওয়া এমনিতেই ৯০ শতাংশ বন্ধ হবে বলে বিশ্বাস করি।

অনেকেই বাড়ি থেকে ২০০-২৫০ কিলোমিটার দূরে বিনা বেতনে ৩ মাসের বেশি চাকরি করছে এবং তারা মানবেতর জীবনযাপন করছে। জাতি গড়ার কারিগরদের এমন কষ্টে রেখে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব না। তাই কর্তৃপক্ষের কাছে অনুরোধ, এমপিও সহজীকরণ ও যোগদান থেকে বেতন দিয়ে এই সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের কষ্ট দূর করবেন।


Facebook Comments Box

Posted ৬:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com