শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৪ এপ্রিল ২০২২ | প্রিন্ট

রমজানে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে। এসব প্রতিষ্ঠানে আগামী ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে।

সোমবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এর আগে ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলার কথা ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রমজানে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।


সাধারণত রমজানের প্রায় পুরো সময় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকে, কিন্তু এবার করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি পুষিয়ে নিতে নির্দিষ্ট সময় পর্যন্ত ক্লাস চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে সরকার।

এর আগে গত ২৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব নজরুল ইসলামের সই করা অফিস আদেশ ২৬ এপ্রিল পর্যন্ত নিয়মিত ক্লাস চালু রাখার কথা জানানো হয়।


বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাসের বিষয়ে নির্দেশনায় বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর নিজ নিজ কর্তৃপক্ষকে অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এরপর পবিত্র রমজান মাসে ২৬ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা সংক্রান্ত নির্দেশনা পুনর্বিবেচনা করা হতে পারে বলে গত শুক্রবার (১ এপ্রিল) সাংবাদিকদের জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জনান, রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলার সিদ্ধান্ত পুনর্বিবেচনা হচ্ছে।

রোববার (৩ এপ্রিল) একই কথা বললেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, রোজার মধ্যে স্কুল-কলেজে ২৬ এপ্রিল পর্যন্ত নিয়মিত ক্লাস চালু রাখার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, তা পুনর্বিবেচনা করা হচ্ছে। আশা করা হচ্ছে, স্কুল-কলেজের ছুটি আরও কয়েক দিন বাড়তে পারে।

তিনি বলেন, ‘ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এ ক্ষেত্রে মাউশির কোনো ভূমিকা নেই, তবে এটুকু বলতে পারি, ছুটি বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয় চিন্তাভাবনা করছে। মনে হচ্ছে এ বিষয়ে পজেটিভ সিদ্ধান্ত আসতে পারে।’

অবশেষে ছুটি ৬দিন বাড়িয়ে সেই সুখবরই দিলো শিক্ষা মন্ত্রণালয়।

Facebook Comments Box

Posted ৭:১০ অপরাহ্ণ | সোমবার, ০৪ এপ্রিল ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com