শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শীতে ত্বকের সুস্থতায় বেছে নিন অ্যালোভেরা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

শীতে ত্বকের সুস্থতায় বেছে নিন অ্যালোভেরা

শীতে আসছে, ত্বকের সুস্থতায় বেছে নিন অ্যালোভেরা

প্রকৃতিতে শীতের আয়োজন যে শুরু হয়ে গেছে, তা বোঝা যায় ত্বকের দিকে তাকালেই। ত্বকে টান টান ভাব আর শুষ্কতা জানান দিচ্ছে শীতে আসছে; আর তাই ত্বকের প্রতি বাড়তি মনোযোগ দেওয়ার সময়ও কিন্তু এসে গেছে।


এ ক্ষেত্রে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। কোষ্ঠকাঠিন্য দূর করতে, শরীরের অতিরিক্ত চর্বি কমাতে, ত্বক ভালো রাখতে এর নির্যাস শরবত হিসেবে খাওয়া ও ত্বকে ব্যবহার দুটোই দারুণ উপকারী।

মধু-হলুদ, অ্যালোভেরা জেল ব্যবহার : এক চিমটি হলুদের গুঁড়া ও ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটির সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে পেস্ট করে নিন। মুখে, গলায় বা হাত-পায়ে পেস্টটি লাগিয়ে ২০ মিনিট রেখে হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই মাস্ক ব্যাবহারে আপনি পেতে পারেন উজ্জ্বল ও ফর্সা ত্বক।


অ্যালোভেরা জেল ও লেবুর রসের ব্যবহার : অ্যালোভেরার দু’পাশের কাঁটাগুলো কেটে ব্লেন্ডারে পিষে নিন। তারপর একটি লেবুর সম্পূর্ণ রস বের করে এর সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে ১ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। মুখে, গলা, হাত বা পায়ের রঙ হালকা ও দাগ দূর করতে প্রতিদিন লাগিয়ে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রোঁদে পোড়াভাবও দূর করে।

মুলতানি মাটি, অ্যালোভেরা, মধু, লেবুর রস ব্যবহার : মুলতানি মাটির সঙ্গে মধু, লেবুর রস ও অ্যালোভেরা জেল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। মুখে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার মাস্কটি ব্যাবহারে মুখের তৈলাক্ত সমস্যা দূর হবে।


মসুর ডালের গুঁড়া, অ্যালোভেরা, কাঁচা টমেটো ব্যবহার : একটি কাঁচা টমেটোর মাঝখান থেকে শাঁসটুকু নিবেন। মসুর ডালের পাউডারের সঙ্গে অ্যালোভেরা জেল ও টমেটোর শাঁস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখে, গলায় এবং হাত-পায়ে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি খুবই পরিষ্কার ত্বক অনুভূত করবেন।

Facebook Comments Box

Posted ৫:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com