শুক্রবার ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ মার্চ ২০২২ | প্রিন্ট

শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

আগামীকাল ২৬ মার্চ, মহান স্বাধীনতা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

জাতির গৌরব আর অহংকারের এ-দিনটিতে সৌধ প্রাঙ্গণে নামবে লাখো মানুষের ঢল। তাদের হৃদয় নিঙড়ানো শ্রদ্ধা আর ভালোবাসায় ফুলে ফুলে ভরে উঠবে স্মৃতিসৌধের শহীদ বেদী।


গণপূর্ত বিভাগের পক্ষ থেকে কোনো কিছুরই কমতি রাখা হয়নি। দেশের জন্য শহীদ হওয়া এই সূর্য তরুণদের বাঙালি জাতি শ্রদ্ধা জানাবে এ জন্য এক মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ ধুয়ে-মুছে, রং-তুলির আচরে রং দিয়ে, গাছে গাছে ও স্থাপনাগুলোয় আলোকসজ্জা লাগিয়েছেন গণপূর্ত বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা।

শুধু তাই নয়, নিরাপত্তার দিক থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিচ্ছিন্দ্র নিরাপত্তা দিচ্ছে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে গত তিন দিন থেকেই জাতীয় স্মৃতিসৌধের দ্বায়িত্ব নিজেদের কাছে নিয়েছে দেশের সর্বচ্চো নিরাপত্তার ব্যবস্থার এই বাহিনীটি। এ কারণে জনসাধারণ তো দূরের কথা গণমাধ্যমকর্মীসহ অপরিচিত কাউকে স্মৃতিসৌধ প্রাঙ্গনে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।


জাতীয় স্মৃতিসৌধ গিয়ে দেখা গেছে, নতুন ফুলের গাছ রোপণ করা হয়েছে, পানির ফুয়ারা চলছে, মশা নিধনের জন্য ফগার মেশিন দিয়ে ওষুধ দেওয়া হয়েছে। এ ছাড়া সশস্ত্র বাহিনীরা শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে স্মৃতিসৌধের মূল বেদির সামনে। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সাদা পোশাকেও নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে অবস্থান করছে।

স্মৃতিসৌধের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের সামনে সড়কের ডিভাইডারের রং করা হয়েছে। স্মৃতিসৌধের ভেতরে ঢুকতেই চোখে পড়েছে ভিভিন্ন রঙের আলোকসজ্জার বাতি। এ ছাড়া প্রত্যকটি পয়েন্টে সিসি ক্যামেরা রয়েছে ও পুলিশের ওয়াচ টাওয়ার দিয়ে দেখা হচ্ছে।জাতীয় স্মৃতিসৌধের পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই হারুনুর রশিদ বলেন, জাতীয় স্মৃতিসৌধের নিরাপত্তা জোরদারের জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নিরপত্তার জন্য স্মৃতিসৌধ এলাকার ৩২টি পয়েন্টে সিসিটিভি ক্যামেরা যুক্ত করা হয়েছে। বিভিন্ন জেলা থেকে পুলিশ সদস্যরা এসে আমাদের সঙ্গে সংযুক্ত হয়েছেন।


দিবসটির প্রথম প্রহরেই রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কুটনৈতিক কোরের ডিন, যুদ্ধাহত মুক্তযোদ্ধাসহ সমাজের সর্বস্তরের মানুষজন শহীদ বেধীতে ফুল দিয়ে বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন। তিন বাহিনীর পক্ষ থেকে যাবতীয় গার্ড অব অনার প্রদানের জন্য একটি সুসজ্জিত দল তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে।

জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগের উপ-সহকারী মিজানুরর রহমান বলেন, মহান স্বাধিনতা দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ ও বিদেশী কূটনীতিকসহ লাখো মানুষ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করবেন। অতিথিদের স্বাগত জানাতে এরইমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

Facebook Comments Box

Posted ৭:২১ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ মার্চ ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com