শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষক বাতায়ন এপ্রিল'২২ এর দ্বিতীয় পাক্ষিকে

সেরা কনটেন্ট নির্মাতা শিক্ষক লুৎফর রহমানের প্রত্যাশা ও প্রাপ্তি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৬ মে ২০২২ | প্রিন্ট

সেরা কনটেন্ট নির্মাতা শিক্ষক লুৎফর রহমানের প্রত্যাশা ও প্রাপ্তি

বাংলাদেশের শিক্ষকদের বৃহত্তর প্ল্যাটফর্ম শিক্ষক বাতায়নে এপ্রিল – ২০২২ ইং এ “সেরা কন্টেন্ট নির্মাতা ” এর স্বীকৃতি অর্জন করেন দিনাজপুর জেলার ঘোড়াঘাট থানার, কুন্দারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সম্মানিত সহকারী শিক্ষক এবং এটুআই ICT4E এর দিনাজপুর জেলা এম্বাসাডর জনাব লুৎফর রহমান।

আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষ্যৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।


ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম, সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া কনটেন্ট, যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।

মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা: আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”।“শিক্ষক বাতায়ন ” একটি অনুপ্রেরণার নাম, একটি সুস্থ প্রতিযোগীতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনে মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন।


শিক্ষক বাতায়নে আপলোডকৃত কন্টেন্ট এর প্যাডাগজীক্যাল দিক, শ্রেণি ও পাঠ উপযোগীতা এবং মান দেখে প্রতি পাক্ষিকে ২ জন সেরা শিক্ষক ঘোষনা করে কাজের স্বীকৃতি প্রদান করা হচ্ছে।শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার শতভাগ করে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১ বাস্তবায়নে শিক্ষক বাতায়নের মাধ্যমে কাজ যাচ্ছে একসেস টু ইনফরমেশন (এটুআই)।

বর্তমান সরকারের ভিশন ২০২১এর মূল লক্ষ্য হচ্ছে প্রশাসনের সর্বক্ষেত্রে ডিজিটালাইজেশন। দেশের প্রতিটি স্তর এবং সেক্টর বর্তমানে গুটি গুটি পায়ে ডিজিটালাইজেশন এর দিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষাক্ষেত্রে এই এগিয়ে নেওয়ার কাজ করে যাচ্ছে শিক্ষক বাতায়ন। সে বাতায়নের আকাশে সেরার মুকুট পরলেন লুৎফর রহমান, তিনি একজন আলোকিত এক শিক্ষক । যিনি ঘোড়াঘাট প্রাইমারি অনলাইন স্কুলের পরিচিত মুখ। যার হাসিমুখে অনলাইনে নেয়া ক্লাসগুলো শিক্ষার্থীদের নিকট সমাদৃত হয়েছে। দিনাজপুর জেলার তিনি একজন জনপ্রিয় আইসিটি আইকন।


তার এই সাফল্য অর্জনে বিভিন্নভাবে পাশে থেকে সহযোগিতা করায় তিনি এটূআই, বাতায়ন কর্তৃপক্ষ, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত শুভাকাঙ্ক্ষী বৃন্দ সহ ব্যক্তিগত জীবনের সকল শিক্ষকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সেরা কন্টেন্ট নির্মাতা- লুৎফর রহমান এর আগে গত ১৭ ডিসেম্বর ,২০২০ দিনাজপুর জেলার আইসিটি জেলা অ্যাম্বাসেডর মনোনিত হয়েছিলেন এবং বর্তমানে তিনি বিষয়ভিত্তিক ইংরেজী ও চারু ও কারুকলার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও বৃটিশ কাউন্সিল আয়োজিত Training of Master Trainer in English (TMTE) প্রশিক্ষণে দিনাজপুর পিটিআই এ অবস্থান করছেন। পূর্বে তিনি বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষক হিসেবে দায়িত্বপ পালন করেছেন। তিনি বর্তমান ২০২১-২২ MIE Expert হিসেবে নিয়োজিত আছেন ও ২০১৯-২০ও তিনি MIE Expert হিসেবে নিয়োজিত ছিলেন। বাংলা ভাষায় সর্ব বৃহৎ ই-লার্নিং প্লাটফরম মুক্তপাথে আমি সর্বমোট ৫১ টি কোর্স সম্পন্ন করেছন। প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নে তার চেষ্টা ভবিষ্যতেও চলমান থাকবে বলে তিনি তাঁর প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরও বলেন “সৃজনশীল, দক্ষ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সুনাগরিক ও একজন দক্ষ শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং জননেত্রী শেখ হাসিনার “ডিজিটাল বাংলাদেশ” বিনির্মাণে কাজ করে যেতে চাই”

কর্মজীবনে লুৎফর রহমান ২০০৩ সালে দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার বিশাইনাথ পুর সরকারি পারাথমিক বিদ্যালয় যোগদান করেন।
এটুআই ও শিক্ষক বাতায়ন কর্তৃক ICT4E জেলা এম্বাসেডর নির্বাচিত হোন ডিসেম্বর- ২০২০ তারিখে। শিক্ষক বাতায়ন সেরা পাক্ষিক সেরা কন্টেন্ট নির্মাতা হিসাবে স্বীকৃতি পান ১৭ এপ্রিল, ২০২২ তারিখে। এই অর্জনের অনুভূতি জানাতে গিয়ে তিনি জানান,শিশুদের নিয়ে কাজ করতে ভালো লাগে। সৃজনশীল, দক্ষ ও নৈতিক মূল্যবোধসম্পন্ন সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও জননেত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যেতে চাই। তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Facebook Comments Box

Posted ৬:৩৯ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ মে ২০২২

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com