শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩

ভোলা জেলায় শ্রেষ্ঠ সহকারী শিক্ষক বিবি ফাহিমা

জেলা প্রতিনিধি   |   বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ভোলা জেলায় শ্রেষ্ঠ সহকারী শিক্ষক বিবি ফাহিমা

বিবি ফাহিমা

-ফাইল ছবি

ভোলা জেলার দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিবি ফাহিমা জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ এ এবার জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (মহিলা) নির্বাচিত হয়েছেন।

শিক্ষার মান নিশ্চিতকরণ এবং শিক্ষার ক্ষেত্রে বহুমুখী অবদান রাখার জন্য জেলা পর্যায়ের জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২৩; বাছাই কমিটি তাঁকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (মহিলা) হিসেবে নির্বাচিত করেন।


বিবি ফাহিমা জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এ অংশগ্রহণ করে উপজেলা পর্যায়ে পর পর দুইবার শ্রেষ্ঠ সহকারি শিক্ষিকা হিসেবে নির্বাচিত হয়েছেন, এবার জেলা পর্যায়েও নির্বাচিত হলেন। বিবি ফাহিম দৌলতখানের খুবই পরিচিত একটি নাম। তিনি একাধারে একজন শিক্ষক, কবি, সাহিত্যিক, গীতিকার ও আবৃত্তি শিল্পী হিসেবে ব্যাপকভাবে পরিচিত। তিনি তার সৃজনশীল কর্মকাণ্ডের জন্য সকল পর্যায়ে প্রশংসা কুঁড়িয়েছেন । তিনি একজন দক্ষ ও মেধাবী শিক্ষিকা হিসেবে পরিচিত। এছাড়াও তিনি প্রাথমিক শিক্ষা পরিবারের একজন গর্বিত সদস্য।বিবি ফাহিমা দৌলতখান উপজেলায় জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি বাবা মার প্রথম সন্তান। ছোটবেলা থেকেই সংস্কৃতিমনা পরিবারে তার বেড়ে ওঠা। মা বাবা দু’জনেই তাকে সকল কাজে নানা উৎসাহ উদ্দীপনা যুগিয়ে তিলে তিলে বড় করেছেন।

বিবি ফাহিমা দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর দৌলতখান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২০০৪ সালে কৃতিত্বের সাথে এস.এস.সি ও দৌলতখান সরকারি আবু আব্দুল্লাহ কলেজ থেকে ২০০৬ সালে কৃতিত্বের সাথে এইচ.এস.সি পাস করেন। পরে তিনি চট্টগ্রাম সরকারি কলেজ থেকে স্নাতক ও ইডেন মহিলা কলেজ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর পাশ করেন। এছাড়াও তিনি বিএড ও বিপিএড প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন । বর্তমানে তিনি দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে অত্যন্ত সুনামের সাথে কর্মরত আছেন।


শ্রেষ্ঠ এই শিক্ষকের সবচেয়ে আনন্দের বিষয় হলো, তিনি ঐ বিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

বিবি ফাহিমা করোনাকালীন অনলাইনে পাঠদানেও ভূমিকা রাখেন এবং সারাদেশের ছাত্র/ছাত্রী ও শিক্ষকদের মাঝে আলোড়ন সৃষ্টি করেন।শিক্ষার আলো ডট কম থেকে করোনাযোদ্ধা শিক্ষক সম্মাননা পেয়েছেন গুণী এই শিক্ষক।। এছাড়াও ময়মনসিংহ বিভাগের শিক্ষক গ্রুপের সাথে পরিচিতি এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করে সম্মাননা স্মারক গ্রহণ করেন।


শৈশবকাল থেকেই বিবি ফাহিমার লেখালেখির প্রতি প্রবল ঝোঁক ছিল। ২০১৫ সাল থেকে তার লেখা বিভিন্ন পত্র-পত্রিকার সাহিত্য পাতায় প্রকাশিত হয়েছে। এরপর থেকেই সাহিত্যাঙ্গনে তার বিরামহীন পথচলা।

কলকাতার বই মেলায় হার্টবিটে কবিতার আনাগোনা নামক একটি যৌথকাব্যে তার ‘ভালোবাসি’ কবিতাটি প্রকাশিত হয় ২০১৮ সালে। ২০১৯ সালেও কলকাতা বই মেলায় হার্টবিটে কবিতার আনাগোনা ২ বইতে তার আরও একটি কবিতা প্রকাশিত হয়। এছাড়া অসংখ্য যৌথ কাব্য এবং ম্যাগাজিনে তার প্রকাশিত হয়েছে অসংখ্য কবিতা। অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে বিবি ফাহিমার প্রথম একক কাব্যগ্রন্থ “গোধূলীর আত্মকথন”। বইটিতে ৪৭ টি কবিতা রয়েছে। কবিতায় প্রকৃতি, প্রেম, দেশাত্মবোধ, সমসাময়িক এবং বৈশ্বিক প্রেক্ষাপটে রচিত লেখাগুলো স্থান পেয়েছে। ইতিমধ্যে বইটি পাঠক মহলে স্থান করে নিয়েছে।

দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বলেন, তিনি আমাদের বিদ্যালয়ের গর্ব। বিদ্যালয়ের সকল কাজে তার আগ্রহ, উদ্দীপনা, দায়িত্ববোধ আমাদেরকে মুগ্ধ করে। শিক্ষার্থীদের কাছে তিনি খুব জনপ্রিয়। যাচাই বাছাই কমিটিকে ধন্যবাদ জানাই সঠিক শিক্ষক নির্বাচনের জন্য।

এ সাফল্যে বিবি ফাহিমা গণমাধ্যমকে বলেন, আলহামদুলিল্লাহ! আমি ২য় বারের মতো উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারি শিক্ষিকা নির্বাচিত হয়েছি এবং জেলা পর্যায়েও  হলাম। এই অর্জন ধারাবাহিকভাবে ধরে রাখা বড়ই কঠিন ব্যাপার। আমার বিদ্যালয়ের শিক্ষকরাও আমাকে অনুপ্রেরণা যুগিয়েছেন। উপজেলায় অনেক শিক্ষক রয়েছেন যারা আমার চেয়েও অনেক যোগ্য। তবুও আমাকে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারি শিক্ষিকা হিসেবে নির্বাচিত করে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি সকলের প্রতি বিনম্র চিত্তে কৃতজ্ঞতা প্রকাশ করছি। কৃতজ্ঞতা আমার কোমলমতি শিক্ষার্থীদের প্রতি যাদের ছাড়া আমি একদমই শুন্য। তাদের জন্যই আজকে আমার এই সম্মান।

তিনি বলেন, আমি শ্রেষ্ঠ হতে চাইনা,আমি কর্মে বিশ্বাসী। যতদিন বাঁচব ভালো কাজ করে যাবো।  নির্বাচন কমিটির সকল সদস্য, বিদ্যালয়ের সহকর্মীবৃন্দ, ছাত্র-অভিভাবকবৃন্দ, বন্ধু বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতাও জানান বিবি ফাহিমা।

Facebook Comments Box

Posted ১২:৫৮ অপরাহ্ণ | বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com