শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ ধাপে একাদশে ভর্তির আবেদন, ফি ১৫০ টাকা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ আগস্ট ২০২৩ | প্রিন্ট

৩ ধাপে একাদশে ভর্তির আবেদন, ফি ১৫০ টাকা

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন শুরু হবে আগামী ৮ আগস্ট। প্রথম ধাপে এ আবেদন প্রক্রিয়া চলবে ২০ আগস্ট পর্যন্ত। পর্যায়ক্রমে আরও দুই ধাপে আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থী। ২৬ সেপ্টেম্বর কলেজে ভর্তি শুরু হবে। আর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী ৮ অক্টোবর।

এদিকে, এ বছরও ভর্তির নীতিমালা অভিন্ন থাকছে। ১৫০ টাকা দিয়ে শিক্ষার্থীদের অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। আর রেজিস্ট্রেশন ফি বাবদ দিতে হবে ৩৩৫ টাকা।


সোমবার (৩১ জুলাই) দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। এ সভা থেকে এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করা হয়।

ভার্চুয়ালি অনুষ্ঠিত এ সভায় অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা অংশ নেন।


আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে আজ একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা অনুমোদন হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে ভর্তি নীতিমালা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হবে। আগামী ১০ আগস্ট থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। তিন ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হবে ২১ সেপ্টেম্বর। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

কবে কোন ধাপের আবেদন
প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া চলবে ১০-২০ আগস্ট পর্যন্ত। এর মধ্যে যারা ফল পুনর্নিরীক্ষণের আবেদন করেছে, তাদের ফল পরিবর্তন হলেও তারা আবেদনের সুযোগ পাবেন। ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা।


১২-১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ১৬ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হতে পারে। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন। এবারও প্রথম ও দ্বিতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ থাকছে। এছাড়া ২০-২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশের করা হবে।

২৬ সেপ্টেম্বর থেকে ভর্তি শুরু হবে। চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া
একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির জন্য শিক্ষার্থীদের এ ওয়েবসাইটে xiclassadmission.gov.bd প্রবেশ করতে হবে। আগামী ১০ আগস্ট এ সার্ভার ওপেন করা হবে। আবেদন করার আগে শিক্ষার্থীকে ফি জমা দিতে হবে। কোনো ব্যাংকে না গিয়েও বিকাশের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করা যাবে। এরপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

Facebook Comments Box

Posted ৫:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ আগস্ট ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com