বৃহস্পতিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অদম্য এক ছান্দসিক কবি মো: সোলায়মান হোসেন প্রামাণিক

মো: সোলায়মান হোসেন প্রামাণিক   |   সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০২৪ | প্রিন্ট

অদম্য এক ছান্দসিক কবি মো: সোলায়মান হোসেন প্রামাণিক

মো: সোলায়মান হোসেন প্রামাণিক

ছন্দ আকার যারা কবিতা লিখেন তাদেরকে ছান্দসিক কবি বলা হয়। তেমনি এক ছান্দসিক কবি ঢাকার মিরপুরের বশির উদ্দিন আদর্শ স্কুল এন্ড কলেজের হিসাব রক্ষক ও বাংলাদেশ বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেণি কর্মচারী পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো: সোলায়মান হোসেন প্রামাণিক। এ পর্যন্ত তার ছন্দ আকারে লেখা কবিতার সংখ্যা প্রায় সত্তরটি।

ছান্দসিক কবি মো: সোলায়মান হোসেন প্রামাণিক ১৯৮৬ সনে সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলার হাপানিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। এরপর নদী ভাঙ্গনের শিকার হয়ে তার পরিবার একই উপজেলার পাথরাইল গ্রামে বসতী স্থাপন করেন। আবারও নদী ভাঙ্গনের শিকার হয়ে তারা এখন টাঙ্গাইলের নাগরপুর উপজেলার বেকড়া গ্রামে বসতি স্থাপন করে বসবাস করছেন।


সাতাশ নং হাপানিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রথম দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া সম্পনের পর দত্তকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা এবং দত্তকান্দি কে এম বহুমুখী উচ্চ বিদ্যালয় হতে মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। ২০০০ সালে প্রথম বিভাগে এস.এস.সি পাশ করার পর ভর্তি হন ঢাকা গভ: কমার্শিয়াল ইন্সটিটিউটে। মূলত এখানে লেখাপড়ার সময়ই তার কবিতা লেখা শুরু হয়। কবিতা লেখা ও কবিতা প্রতিযোগিতা করার কারণে ছাত্র-শিক্ষক সবাই তাকে কবি বলে ডাকত। এ সময় তার লেখা কবিতার সংখ্যা প্রায় ২৫টি।

এরপর ২০০৭ সালে ঢাকার সরকারি বাঙলা কলেজ থেকে বানিজ্যে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। কর্মজীবনে নানা ব্যস্ততার পরও তিনি মাঝেমাঝে তার কবিতা লেখা অব্যাহত রাখেন। তার লেখা উল্লেযোগ্য কবিতা গুলো হলো- জীবনের শেষে, ছোট্ট খোকা,সবাই করছে সেবা,একুশে ফেব্রুয়ারী, রোহিঙ্গা,নববর্ষ ,চিকুনগুনিয়া,স্বপ্নে দেখি বেড়িবাঁধ,বশির উদ্দিন স্কুল,টিউশনী,ময়লাওয়ালা,বলা হলো না,বিশ্ব মুসলিম,আড্ডা,আমি কে,কালোরাত,অবহেলা,ভালবেসে যাব,আকাশ থেকে পাওয়া,কলেজ হতে,প্রিয়া,জীবন,হবু বউ,উপদেশ,পাপ,চিরসাথী,যমুনা নদী,গ্রাম,তুমি আসবে বলে,চলাচল,শহীদ হলেন যারা,বিদায়,মাস্তান, লিটল গার্ল সানজি,নকল,বেকার,গাড়ি চালক,যমুনা নদীর দৃশ্য,আপনজন,হঠাৎ বৃষ্টি,আকাশ থেকে পাওয়া,ভালবেসে যাব।


এছাড়াও তিনি বেসরকারী শিক্ষক-কর্মচারীদের দাবি আদায়ের জন্য বিভিন্ন পত্রিকায় চমকপ্রদ কলামও লেখেন। তিনি আরো ভাল লেখার জন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

 


লেখক: মোঃ সোলায়মান হোসেন প্রামাণিক,

সাধারণ সম্পাদক,বাংলাদেশ বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেণি কর্মচারী পরিষদ,

কেন্দ্রীয় কমিটি, ঢাকা।

………………………………………………………..

[বি.দ্র: মতামতটি একান্তই লেখকের, যা হুবুহু প্রকাশিত হলো। এই লেখার সাথে পত্রিকা কর্তৃপক্ষের কোন সম্পর্ক নেই]

 

লেখা পাঠান আমাদের নিকট : shiksharalo.news@gmail.com

লিখুন শিক্ষা বিষয়ক সংবাদ, ফিচার, কলাম, মতামত। পাঠিয়ে দিন উপরোক্ত পত্রিকার মেইলে। লেখার শেষে মোবাইল নম্বর ও ছবি পাঠাতে ভুলবেন না , ধন্যবাদ…………………………….

ফলো করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ : শিক্ষার আলো ডট কম

ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল : Shikshar Alo

Facebook Comments Box

Posted ১:০৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০২৪

শিক্ষার আলো ডট কম |

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০  
অফিস

চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com