রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কত শব্দ লিখলেন গুনবেন কিভাবে

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০১ জুলাই ২০২৪ | প্রিন্ট

কত শব্দ লিখলেন গুনবেন কিভাবে

প্রতীকি ছবি

লেখালেখির জগতে এলে হরহামেশাই লেখালেখি করতে হয়। আর তরুণ প্রজন্মের অধিকাংশ লেখকই এখন মোবাইল ফোনেই লেখালেখি করেন। মোবাইল ফোনের মাধ্যমেই লেখা পাঠান। এমনকি অনেকে কাব্যগ্রন্থ, উপন্যাসসহ নানান বই মোবাইলেই লিখে ফেলেন। হাতের মুঠোয় হওয়ায় যখন-তখন যেকোনো অবস্থায় লেখা যায়। অনেকে তো আবার হাঁটতে হাঁটতে, বাসে বা ট্রেনে ভ্রমণ করতে করতে লিখতে পছন্দ করেন। এসব পরিস্থিতিতে মোবাইলই যেন অতি আপন।

তবে লেখার পদ্ধতি নিয়ে বিপত্তি না থাকলেও বিপত্তি বাঁধে লেখা কত শব্দের হলো তা নিয়ে। কিছু পত্রিকা শব্দসীমা নির্দিষ্ট করে দেয়। ছোট লেখা হাতে গুনে শেষ করা গেলেও দীর্ঘ বা বড় লেখার ক্ষেত্রে হাতে গোনা কষ্টসাধ্য। কম্পিউটার বা ল্যাপটপে লেখার সময় কত শব্দ লিখলেন তা দেখা গেলেও মোবাইলে সাধারণত দেখা যায় না। তবে প্রযুক্তির কল্যাণে এখন সব কিছুই সহজ। লেখা শেষে কয়েক সেকেন্ডের মধ্যে জেনে নিতে পারবেন আপনার লেখা কত শব্দের হয়েছে। চলুন শব্দ গোনার তিনটি সহজ পদ্ধতি জেনে নেই।


১. মাইক্রোসফট ওয়ার্ড : আমরা অনেকেই মোবাইলে ডকুমেন্ট হিসেবে কোনো লেখা সংরক্ষণ করতে গিয়ে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করি। আপনি চাইলে সেখানেও শব্দ সংখ্যা দেখতে পাবেন। সেখানে শব্দ সংখ্যা দেখার জন্য প্রথমে আপনাকে রিভিউ অপশনে যেতে হবে। সেখানে গেলেই ‘ওয়ার্ড কাউন্ট’ একটি অপশন আসবে। যেখান থেকে শব্দ সংখ্যা দেখতে পারবেন। তবে এক্ষেত্রে সমস্যা হলো যাদের ফোনে র‌্যাম কম অ্যাপটি ব্যবহার করতে গেলে ফোন ভারি হয়ে যায়। কারণ অ্যাপটি অনেকখানি জায়গা দখন করে রাখে।

২. ওয়েবসাইটের মাধ্যমে : আরেকটি সহজ পদ্ধতি হলো অনলাইনে শব্দসংখ্যা দেখা। আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমেও শব্দ সংখ্যা দেখতে পারবেন। এক্ষেত্রে মোবাইলে আলাদা স্পেস প্রয়োজন হয় না। ফলে র‌্যাম ও ফোনের স্পেসের ওপর আলাদাভাবে চাপ পড়ে না। ওয়েবসাইটের মাধ্যমে শব্দসংখ্যা দেখতে হলে মোবাইল ফোনের নোটে লেখাটি আপনাকে প্রথমে কপি করতে হবে। অতঃপর কোনো একটি ব্রাউজার ব্যবহার করে (https://wordcounter.net/) এই ওয়েবসাইট থেকে শব্দ সংখ্যা দেখতে পারেন। তবে এক্ষেত্রে ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক। এছাড়াও গুগলে সার্চ করলে একাধিক ওয়েবসাইটের লিংক পাবেন। সেখান থেকে পছন্দমতো একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন।


৩. মোবাইল অ্যাপ : ওয়েবসাইটে শব্দ সংখ্যা দেখার প্রথম শর্ত হলো ইন্টারনেট সংযোগ। সবসময় মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকে না। তাই উপরের পদ্ধতিটির তুলনায় মোবাইল অ্যাপ ব্যবহার করা সহজ। যদিও এক্ষেত্রে আলাদা স্পেস প্রয়োজন হয়। তবে কম মেগাবাইটের অ্যাপ ডাউনলোড করলে মোবাইল ফোনে অতিরিক্ত চাপ পড়বে না। এই পদ্ধতিতে সুবিধা হলো কোনো ইন্টারনেট সংযোগ প্রয়োজন হয় না। যখন তখন যেকোনো অবস্থায় ব্যবহার করা যায়। গুগল প্লে স্টোরে বা অ্যাপ স্টোরে শব্দ সংখ্যা দেখার জন্য অনেক অ্যাপ পাওয়া যায়। সেখানে রিভিউ দেখে ভালো একটা অ্যাপ নামিয়ে নিতে পারেন। তবে আমার কাছে ব্যক্তিগতভাবে ‘Word counter-Count words, Se’ অ্যাপটি ভালো লাগে। এই তিনটি পদ্ধতিতে সহজেই শব্দসংখ্যা নিরূপণ করতে পারবেন। এই লেখাটিও আমি মোবাইল অ্যাপ ব্যবহার করে শব্দ সংখ্যা দেখেছি।source : Internet

Facebook Comments Box


Posted ৬:০১ অপরাহ্ণ | সোমবার, ০১ জুলাই ২০২৪

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০  
অফিস

চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com