শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতি গঠনে শিক্ষকের অবদান অনস্বীকার্য

শামসুন নাহার জেবা   |   বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

জাতি গঠনে শিক্ষকের অবদান অনস্বীকার্য

শামসুন নাহার জেবা

১৯৬৬ সালের ৫ অক্টোবর ফ্রান্সের প্যারিসে শিক্ষকদের অবস্থা নিয়ে আন্ত: সরকার সম্মেলন হয়েছিল। সেখানেই শিক্ষকদের কথা চিন্তা করে ইউনেস্কো এবং আন্তর্জাতিক শ্রম সংগঠন (ILO) কিছু পরামর্শে স্বাক্ষর করে।এতে শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং বিশ্বব্যাপী শিক্ষকতা পেশার বিভিন্ন দিক নিয়ে আলোচনা ছিল।১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর শিক্ষক দিবস বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

এ বছরের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হচ্ছে -“The teachers we need for the education we want:The global imperative to reverse the teachers shortage.”–“কাঙ্খিত শিক্ষার জন্য শিক্ষক: শিক্ষক স্বল্পতা পূরণে বৈশ্বিক অপরিহার্যতা।”- প্রতিপাদ্যটি চমৎকার ও বর্তমান সময়ের সঙ্গে খুবই প্রাসঙ্গিক।কারণ আমরা যে ধরনের শিক্ষা চাই আমাদের সে ধরনের শিক্ষকই দরকার।শিক্ষার যথাযথ বিকাশের কাজটি শিক্ষকদেরই।আর এরজন্য শিক্ষকদের হতে হবে দক্ষ ও যোগ্য। শিক্ষাকে যদি জাতির মেরুদণ্ড বলা হয়, তবে সেক্ষেত্রে শিক্ষকরা হলেন শিক্ষার মেরুদণ্ড।


শিক্ষা খাত সময়ের সেরা বিনিয়োগের ক্ষেত্র। সাসটেইনেবল ডেভেলপমেন্ট বা দীর্ঘস্থায়ী উন্নয়নের জন্য শিক্ষায় বিনিয়োগের কোন বিকল্প নেই। ভারতের নোবেল বিজয়ী শিক্ষাবিদ কৈলাশ সত্যর্থী বলেছেন,’শিক্ষায় ১ডলার বিনিয়োগ করলে আগামী ২০ বছরের মধ্যে ১৫ গুন রিটার্ন পাওয়া সম্ভব। ফলে শিক্ষায় বিনিয়োগ বাড়িয়ে শিক্ষকতা পেশায় মেধাবীদের আগ্ৰহ বাড়াতে হবে।

তথ্য প্রযুক্তির বদৌলতে পৃথিবী প্রতিনিয়ত বদলে যাচ্ছে। সেই সঙ্গে শিক্ষকদেরও বদলাতে হবে প্রতিনিয়ত। এক্ষেত্রে আমাদের শিক্ষকরা কতটা এগিয়ে সেটা দেশে মহামারী করোনা আসার পর আমরা লক্ষ্য করেছি। একজন শিক্ষক আগামী দশকের সুযোগ ও সমস্যা মোকাবিলার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করছেন। ফলে শিক্ষকদের দক্ষতা উন্নয়নের জন্য যুগোপযোগী ও বিশ্বমানের প্রশিক্ষণ সিম্পেজিয়াম ও কর্মশালার ব্যবস্থা করতে হবে। শিক্ষকদের আত্মোন্নয়নের জন্য গড়ে তুলতে হবে আন্তর্জাতিক মানের।


গত বছর প্রথমবারের মতো সরকারিভাবে দিবসটি জাতীয় শিক্ষক দিবস হিসেবে পালনের উদ্যোগ নেওয়া হয়। সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।এখন থেকে নিয়মিত পালিত হবে এবং এ বছর জাতীয় শিক্ষক দিবসের পরিবর্তে “বিশ্ব শিক্ষক দিবস” হিসেবে পালনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই দিবসটি সরকারিভাবে পালিত হলে শিক্ষকরা অবশ্যই নিজেদের সম্মানিত বোধ করবেন, যা তাদের জন্য বড় ধরনের একটা প্রণোদনা হিসেবে কাজ করবে।

শিক্ষকতা একটি মহান ও গুরুত্বপূর্ণ পেশা। জাতি গঠনে শিক্ষকদের অবদান অনস্বীকার্য। বিশ্ব শিক্ষক দিবসে বিশ্বের সকল শিক্ষকের প্রতি শ্রদ্ধা ভালোবাসাসহ আন্তরিক শুভেচ্ছা রইলো।


লেখক: শামসুন নাহার জেবা, শিক্ষক ও কলামিষ্ট, ঝিনাইদহ।

Facebook Comments Box

Posted ৯:১১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com