শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হালখাতা করে ধারের টাকা তুললেন শিক্ষক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

হালখাতা করে ধারের টাকা তুললেন শিক্ষক

বন্ধু বা আত্মীয়স্বজনদের ধার দেওয়া টাকা তুলতে হালখাতার আয়োজন করেছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর আন্ধারীরঝাড় এমএএম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুল আউয়াল। গতকাল শুক্রবার ভূরুঙ্গামারীর কুড়িগ্রামন্ডসোনাহাট সড়কের আন্ধারীরঝাড় বাজারে ব্যতিক্রমী এ হালখাতার আয়োজন করেন তিনি।

গতকাল বিকেলে আন্ধারীরঝাড় বাজারে গিয়ে দেখা যায়, শামিয়ানা টানিয়ে টেবিল-চেয়ার নিয়ে বসে আছেন টাকা ধার দেওয়া ‘মহাজন’ শিক্ষক আবদুল আউয়াল সরকার। আর ধার নেওয়া ব্যক্তিরা এসে শিক্ষকের টাকা পরিশোধ করছেন। ধার পরিশোধ করা ব্যক্তিদের নাম খাতায় তোলার পর তাদের হাতে বিরিয়ানির প্যাকেট তুলে দিতে দেখা যায় তাকে।


হালখাতায় অংশ নিতে আসা যোবাইদুল ইসলাম বলেন, ‘আমি ছয় মাস আগে আমার মেয়ের ভর্তির বিষয়ে তার (আবদুল আউয়াল) কাছ থেকে ৬ হাজার ৫০০ টাকা ধার নিই। পরে বিভিন্ন সমস্যার কারণে টাকা দিতে পারিনি। নির্বাচনের আগে আমার বাসায় হালখাতার চিঠি দিয়েছেন তিনি। আজ এসে টাকা পরিশোধ করলাম। হালখাতার মাধ্যমে ধার করা টাকা আদায়ের ঘটনা আমার জীবনে প্রথম দেখলাম। পাওনা টাকা দিতে পেরে আমারও ভালো লাগছে।’

এ বিষয়ে শিক্ষক আবদুল আউয়াল সরকার বলেন, ‘দীর্ঘদিনের ধার দেওয়া টাকা আমার বন্ধু-স্বজনদের কাছে লজ্জায় চাইতে পারি না। তাই এক বন্ধুর দোকানে হালখাতা খেতে গিয়ে এই হালখাতার চিন্তা মাথায় আসে। পরে হালখাতার আয়োজন করে টাকা তুলেছি।’ তিনি আরও বলেন, ‘আমার কাছে টাকা থাকলে, কেউ চাইলে আমি না করতে পারি না, এটা আমার বড় সমস্যা। টাকা মানুষকে ধার দিই এ কারণে আমার মা আমাকে অনেক গালাগালি করতেন। আমিও অনেকবার প্রতিজ্ঞা করেছি যে আর কাউকে টাকা ধার দেব না। তবে প্রতিজ্ঞা রাখতে পারি না। কিছু লোক আছে দুদিনের কথা বলে টাকা ধার নিয়ে দীর্ঘ সময়েও দেয় না। অর্ধেক টাকা তুলতে পেরেছি। আশা করছি বাকি টাকাটাও উঠবে। অনেকে ঢাকায় আছে তাই তারা হালখাতায় আসতে পারেনি। তারা আমাকে ফোন করে বলেছে এসে টাকা দিয়ে দেবে।’


জানা গেছে, গত তিন বছরে ৩৯ জনকে প্রায় সাড়ে ৩ লাখ টাকা ধার দেন শিক্ষক আবদুল আউয়াল সরকার। দুই সপ্তাহ আগে ধারের টাকা আদায়ে হালখাতার জন্য চিঠি দেন তাদের। এর মধ্যে প্রায় ২০ জন হালখাতার মাধ্যমে দেড় লাখ টাকা পরিশোধ করেন।

শিক্ষক আবদুল আউয়াল সরকার ভূরুঙ্গামারী উপজেলার জয়মনির হাট ইউনিয়নের হাইকুমারীপাতি গ্রামের প্রয়াত আবদুস ছামাদের ছেলে।


Facebook Comments Box

Posted ৯:৪০ অপরাহ্ণ | শনিবার, ১৩ জানুয়ারি ২০২৪

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com