রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব প্রশ্নের উত্তর খুঁজছেন দেশসেরা শিক্ষক খায়রুন নাহার লিপি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩১ মে ২০২১ | প্রিন্ট

যেসব প্রশ্নের উত্তর খুঁজছেন দেশসেরা শিক্ষক খায়রুন নাহার লিপি

জাতীয় শিক্ষা পদকপ্রাপ্ত(২০১৯) সহকারী শিক্ষক খায়রুন নাহার লিপি,সহকারী শিক্ষক, মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,মোহাম্মদপুর,ঢাকা। তিনি তাঁর ফেসবুক ওয়ালে প্রাথমিক শিক্ষায় সকল সহকারী শিক্ষকের পক্ষে নানা প্রশ্নের অবতারণা করেছেন এবং একইসাথে তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন কিছু বিষয়ের প্রতি।সকল প্রাথমিক শিক্ষকের জন্য সেসকল প্রশ্ন ও কথা খায়রুন নাহার লিপি আপার ফেসবুক হতে হুবহু তুলে ধরা হলো।

তীব্র নিন্দা ঃ
*************
আমি ভীষণ সহযোগী মনোভাবাপন্ন। কিন্তু আমি প্রতিবাদী। অন্যায়কে অন্যায় বলার যথেষ্ট মনোবল নিয়ে আজ একজন মায়ের কিছু জিজ্ঞাসার উত্তর তীব্র নিন্দার সাথে এই টাইমলাইনে আমি দিতে এসেছি। হ্যাঁ মা আপনাকে বলছি……. যার কথায় আপনার হৃদয়ে ক্ষত তৈরি করেছে এরকম অজস্র ক্ষত প্রাথমিক শিক্ষা পরিবারের সম্ভাবনাময় উজ্জ্বল নক্ষত্রের হৃদয়ে।কেউ নিন্দা জানায় কেউ সয়ে যায় তার শরীর আর মননের সকল শক্তি দিয়ে। আর এ সয়ে যাওয়ার কারণে যুগের পর যুগ নিষ্পেষিত এ মানুষগুলো।এবার প্রসঙ্গে চলে আসি…..


করোনা সংকটময় মুহূর্তে বাংলাদেশের শিক্ষা ব্যবস্হাকে সমুন্নত রাখার প্রয়াসে সম্মুখ সারিতে কাজ করে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ।যে যার যার অবস্থানে থেকে ভার্চ্যুয়াল প্লাটফর্মে আজ ৬৪ জেলার সকল শিক্ষক সবার পরিচিত। আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষ আজ আমাদের এ কর্মের জন্য সকল ক্ষেত্রে প্রশংসিত। আমাদের অভিভাবকগণ শিক্ষকদের ব্যাপারে যথেষ্ট উদার। বৈশ্বিক এ পরিস্থিতিতে সবাই নিবেদিত যার যার কর্মে।কিন্তু ঐ যে অকৃতজ্ঞ হৃদয় তার হৃদয় যে কোন কাজেই প্রশমিত করছেনা…???

আসলে তিনি কি চান….????


একটি বিদ্যালয়ের কর্ণধার একজন প্রধান শিক্ষক। কিন্তু তার মূলচাবিকাঠি তার সহকারি শিক্ষকগণ।একজন প্রধান শিক্ষক আমার কাছে অত্যন্ত শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব।কিন্তু সারাবাংলাদেশে নিবেদিত প্রধান শিক্ষক অজস্র। মুষ্টিমেয় কিছু হীনমনা অস্তিত্ব আমরা মাঝে মাঝে খুঁজে পাই।

১। আচ্ছা আপনি চোখ রাঙিয়ে নৈমিত্তিক ছুটির ভয় দেখান….. আপনি ঠিক মতো আপনার দায়িত্ব পালন করছেনতো…????
২। আপনার সহকারি শারিরীক অসুস্থ তাকে আপনি বলেন “চাকুরী ছেড়ে দিতে…??????
৩। আপনি নিজে মানুষিকভাবে এ চেয়ারটায় বসার যোগ্য কিনা একটু ভেবে দেখবেন কি…????
৪। বৈশ্বিক এ মহামারিতে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণের ভূমিকা আর আপনার ভূমিকার সাদৃশ্য এবং বৈসাদৃশ্যগুলো একবার একটু চিহ্নিত করবেন কি…..?????
৫। আপনার হীনমন্যতার দায় সকল প্রধান শিক্ষক কেন নিবেন….????


 

আপনি তো আপনার ঐ চেয়ারটাকে পৈত্রিক সম্পত্তি ভেবে আছেন।আপনি যার সাথে এ হীনতার পরিচয় দিয়েছেন তার সাথে যোগদান করা মানুষ গুলো বিভিন্ন উপজেলায় প্রধান শিক্ষক চেয়ারটিতে আসীন।আপনি তাকে ছোট করে দেখার যোগ্যতা অ
নেক আগে হারিয়ে ফেলেছেন তা কি আপনি জানেন…????
আপনি কিংবা আপনার মতোন কিছু মানুষের আচরণ প্রাথমিক শিক্ষাকে কলুষিত করছে একটু ভেবে দেখবেন কি….????

আর কোন মায়ের সন্তানকে অপমান করে, কোন মায়ের আকুতি জাগাবার অবকাশ তৈরি করবেননা আশা করি। তীব্র নিন্দা জানাই দেশের এ পরিস্থিতিতেও কেন আমরা নিজেদের এতোটুকুও পরিবর্তন আনতে পারছিনা…????

কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

করোনাকালীন শিক্ষার্থীদের শিক্ষণ ঘাটতি পুষিয়ে নিতে সরকারের পাশাপাশি সারাদেশের শিক্ষকদের মেধা ও শ্রমের বিনিময়ে ২০২০ শিক্ষাবর্ষের ধারাবাহিকতায় ২০২১ শিক্ষা বর্ষেও শিক্ষা ব্ষিয়ক অনলাইন নিউজপোর্টাল শিক্ষার আলো ডট কমের অফিসিয়াল ফেসবুক পেজ শিক্ষার আলো।।shiksharalo.com (https://www.facebook.com/shiksharalonews) এ শিক্ষকরা ক্লাসভিত্তিক বিভিন্ন বিষয়ে লাইভে পাঠদান করছেন।

আমাদের ক্লাসগুলো দেখতে ভিজিট করুন : https://www.facebook.com/shiksharalonews । বেশি বেশি লাইক ও শেয়ার করে সকলকে দেখার সুযোগ করে দিন।

আগ্রহী শিক্ষকগন ক্লাস নিতে যোগাযোগ করুন: 01713-928164

ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল : https://www.youtube.com/channel/UCjYWHfop40H6KomW0ozTmuw দেখুন করোনাযোদ্ধা শিক্ষকদের ক্লাস ও শিক্ষার আলো ডট কমের লাইভ অনুষ্ঠান।

Facebook Comments Box

Posted ৬:১৪ অপরাহ্ণ | সোমবার, ৩১ মে ২০২১

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০  
অফিস

চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com