শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয়করণের দাবিতে আন্দোলন

শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে চলবে : বিটিএ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ জুলাই ২০২৩ | প্রিন্ট

শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে চলবে : বিটিএ

আগামীকাল বৃহস্পতিবার রাজধানীতে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে বড় দুইটি রাজনৈতিক দল। একই দিনে সমাবেশ ডেকেছে বিএনপি ও আওয়ামী লীগ। বিএনপির মহাসমাবেশ আর আওয়ামী লীগের শান্তি সমাবেশ। একই দিন অন্যান্য দলও রাজনৈতিক কর্মসূচি ঘোষণা করেছে। এমন পরিস্থিতিতে জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের বুধবারের মধ্যে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কিন্ত আন্দোলনরত শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) নেতারা জানিয়েছেন, শিক্ষক আন্দোলন চলবে। বুধবার বিকেলে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বিটিএর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাউছার আহমেদ।

তিনি বলেন, জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত শিক্ষকদের আন্দোলন চলবে। আমরা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ না আসা পর্যন্ত শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলবে। বিটিএ সেক্রেটারি শেখ কাওছার আহমেদ আরো জানান,আমাদের আন্দোলন শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে চলবে। এসময় কেন্দ্রীয় নেতারা প্রেসক্লাবে অবস্থান করবেন। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না বলেও জানান তিনি।


খোজ নিয়ে জানা গেছে, শুক্রবার দুপুর পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে চলবে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে শিক্ষকদের আন্দোলন।

সূত্র বলছে, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি কিছুটা সংক্ষিপ্ত পরিসরে চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। সাধারন সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ জানিয়েছেন, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আন্দোলনরত সাধারণ শিক্ষকদের নিরাপত্তার স্বার্থে আগামী শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সংক্ষিপ্ত পরিসরে চলবে চলমান লাগাতার অবস্থান কর্মসূচি । এসময় বিটিএর ৬০ জন কেন্দ্রীয় নেতা জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবেন। তবে সাধারণ শিক্ষকদের আগামী শুক্রবার দুপুর দুইটার পর থেকে ফের অবস্থান কর্মসূচিতে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন নেতৃবৃন্দ।


বুধবার মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বিটিএর ব্যানারে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের ১৬ তম দিনের অবস্থান কর্মসূচি চলছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা কয়েক হাজার শিক্ষক জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন।

এদিন দুপুরে রাজধানীর রাজধানী ইডেন মহিলা কলেজের ১৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানের রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন ও পুকুরের পাড় বাঁধাই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্দোলনরত শিক্ষকদের আজকের মধ্যে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান।


তিনি বলেন, বিরোধী দল যেভাবে এগুচ্ছে আর তারা যেখানেই কোনো কর্মসূচি পালন করছেন সেখানেই আরাজক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। আগামীকাল যদি সেরকম কোনো পরিস্থিতি তৈরি হয়। সে দায়িত্ব কারা নেবে। সে দায়িত্ব কি শিক্ষক নেতৃবৃন্দ নিতে পারবেন। আমি বলছি, শিক্ষকরা যেনো আজকের মধ্যে ক্লাসে ফিরে যান। আমরা তাদের দাবির পক্ষ কাজ শুরু করেছি। যদি তারা মনে করেন কাজ হচ্ছে না তার আবার আসতে পারেন। যখন আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুলাই) এখানে একটা সমস্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, সেখানা যারা শিক্ষকদের এখানে বসিয়ে রাখছেন তাদের উদ্দেশ্য কি? তারা শিক্ষকদের জিম্মি করে অন্য কোনো কিছুতে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। এটা বন্ধ করা উচিত।

Facebook Comments Box

Posted ৫:৫৮ অপরাহ্ণ | বুধবার, ২৬ জুলাই ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com