শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৭তম শিক্ষক নিবন্ধন

লিখিত পরীক্ষার ফল এ মাসেই প্রকাশ করতে চায় এনটিআরসিএ

নিউজ ডেস্ক   |   শনিবার, ১৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

লিখিত পরীক্ষার ফল এ মাসেই প্রকাশ করতে চায় এনটিআরসিএ

প্রতীকী ছবি

-ফাইল ছবি

১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ৫ ও ৬ মে। নিয়ম অনুযায়ী- ৬০ দিনের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে হয়। সেই হিসেবে গত ৫ জুলাইয়ের মধ্যেই ফল প্রকাশের কথা ছিল। উত্তরপত্র মূল্যায়নে পরীক্ষকদের ধীরগতিসহ কিছু কারণে যথাসময়ে ফল প্রকাশ সম্ভব হয়নি।

তবে চলতি আগস্ট মাসেই এ শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলেই এ মাসে ফল প্রকাশ করা হবে। আর লিখিত পরীক্ষার ফল প্রকাশে দেরি হওয়ায় তা পুষিয়ে দিতে দ্রুততম সময়ের মধ্যে মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে।


এনটিআরসিএর পরীক্ষা ও মূল্যায়ন শাখার পরিচালক আবদুর রহমান বলেন, ওএমআর স্ক্যানিংয়ের কাজ শেষ। স্ক্যান করা ওএমআরের নম্বরও সার্ভারে ইনপুট দেওয়া হয়েছে। এখন শেষ মুহূর্তে যাচাই-বাছাইয়ের কাজ করছি।

তিনি বলেন, যাচাই শেষে ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হবে। অনুমতি মিললেই ফল প্রকাশ করা হবে। আমাদের পরিকল্পনা হলো- চলতি আগস্ট মাসেই ফল প্রকাশ করবো। সেটা চলতি সপ্তাহ কিংবা পরের সপ্তাহে হতে পারে।


পরীক্ষা ও মূল্যায়ন শাখা এ পরিচালক আরও বলেন, লিখিত পরীক্ষার ফল প্রকাশে কিছুটা বিলম্ব হয়েছে। এতে প্রার্থীদের যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে দিতে দ্রুত মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে।

২০২০ সালের জানুয়ারিতে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দুই বছর পর ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর এ নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা হয়। প্রিলিমিনারি পরীক্ষায় এক লাখ ৫১ হাজার প্রার্থী উত্তীর্ণ হন। গত ৫ ও ৬ মে শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন মোট ১ লাখ ৪ হাজারের বেশি প্রার্থী।


এর মধ্যে ৫ মে অনুষ্ঠিত স্কুল এবং স্কুলপর্যায়-২ এর লিখিত পরীক্ষায় ৫৭ হাজার ২৭৪ প্রার্থী অংশ নেন। আর ৬ মে অনুষ্ঠিত কলেজপর্যায়ের লিখিত পরীক্ষায় অংশ নেন ৪৭ হাজার ৫৬০ জন প্রার্থী।

Facebook Comments Box

Posted ৫:৪৪ অপরাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
অফিস

১১৯/২, চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com