মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

একাদশ শ্রেণিতে ভর্তির নিশ্চায়ন শুরু বৃহস্পতিবার

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

একাদশ শ্রেণিতে ভর্তির নিশ্চায়ন শুরু বৃহস্পতিবার

প্রতীকী ছবি

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে যোগ্য শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। এতে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তির জন্য ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছেন। নির্বাচিত প্রার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পাবেন। এর মধ্যে যারা নিশ্চায়ন করবেন না তাদের ফল বাতিল হয়ে যাবে। নতুন করে তাদের আবেদন করতে হবে।

আন্তঃশিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানিয়েছে, অনেকেই পছন্দের কলেজ পায়নি বলে নিশ্চায়ন নিয়ে ধোঁয়াশায় রয়েছে। এটা পরিষ্কার হওয়ার প্রয়োজন। উদাহরণ দিয়ে বলেন, একজন শিক্ষার্থী প্রথম পছন্দ ছিল ঢাকা কলেজ। কিন্তু সে তৃতীয় পছন্দ অন্য কোন কলেজ পেয়েছেন। এখন তাকে এই কলেজের নিশ্চায়ন করে মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে হবে। এখন যদি কেউ নিশ্চায়ন না করে তবে তার মাইগ্রেশনের অপশন বন্ধ হয়ে যাবে। তাকে নতুন করে আবেদন করতে হবে। এতে তৃতীয় যে কলেজ পেয়েছিল সেটি না পেতে পারে। এতে তার দুই কূলই হারাতে হবে।


জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাসার বলেন, প্রথম ধাপে যারা নির্বাচিত হয়েছেন অবশ্যই তাকে নিশ্চায়ন করতে হবে এবং সেটি ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যেই। এর মধ্যে নিশ্চায়ন না করলে তার আবেদন বাতিল হয়ে যাবে এবং তিনি মাইগ্রেশন থেকে বঞ্চিত হবেন।

মঙ্গলবার একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। প্রথম ধাপে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছেন। তবে আবেদন করেও নির্বাচিত হতে পারেননি ৪৫ হাজার ১৮৩ জন। প্রথম ধাপে প্রায় ১৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী বিভিন্ন কলেজ মাদরাসায় ভর্তির আবেদন করেছিলেন। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন।


বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপের ফল প্রকাশ হওয়ার পর ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পাবে নির্বাচিত শিক্ষার্থীরা। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে আগামী ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবে দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর থেকে। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। আগে প্রাথমিক নিশ্চায়ন ফি ছিল মোট ৩২৮ টাকা।


Facebook Comments Box

Posted ৭:২৩ অপরাহ্ণ | বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০  
অফিস

চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com