মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ

বেতন পাওয়া নিয়ে শঙ্কায় সাড়ে ১২ হাজার শিক্ষক!

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

বেতন পাওয়া নিয়ে শঙ্কায় সাড়ে ১২ হাজার শিক্ষক!

প্রতীকী ছবি

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত সুপারিশপ্রাপ্ত ২৭ হাজার ৭৪ জন শিক্ষকের যোগদান প্রক্রিয়া আজ বৃহস্পতিবার থেকেই প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নতুন যোগদান করা শিক্ষকরা কবে থেকে বেতন বা এমপিও পাবেন, তা নিয়ে ‘ধোঁয়াশা’ সৃষ্টি হয়েছে তাদের মধ্যে। স্পষ্ট ধারণা না পেয়ে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিচ্ছে।

এদিকে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) আগামী ১৯ অক্টোবরের মধ্যে সুপারিশপ্রাপ্ত ২৭ হাজার ৭৪ জন শিক্ষকের যোগদানের নির্দেশ দিয়েছে।


এনটিআরসিএ সূত্র হতে জানা যায়, স্কুল-কলেজের এমপিও নীতিমালায় অ্যান্ট্রি লেভেলের এসব শিক্ষকদের বেতন বা এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। ফলে তারা যোগদানের মাস থেকেই বেতন-ভাতা পাবেন।

বেসরকারি স্কুল-কলেজের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৭(৭) অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত হয়ে এমপিও পদে যোগদানকৃত শিক্ষক-প্রদর্শকের অ্যাকাডেমিক সার্টিফিকেট, প্রয়োজনীয় কাগজপত্র, নিবন্ধন ও সুপারিশ যথাযথ থাকলে এবং অতীতে অপরাধমূলক বা বিরূপ কোনো রেকর্ড না থাকলে ও প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের এমপিওভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানপত্র গৃহীতের তারিখ থেকে কার্যকর হবে।


অন্যদিকে, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের নতুন শিক্ষকরা যোগদান থেকে বেতন পাবেন না। মাদ্রাসা ও কারিগরির এমপিও নীতিমালায় এ ধরনের কোনো ঘোষণা এখনো পর্যন্ত অন্তর্ভুক্ত হয়নি। তবে দেরি হলেও মাদ্রাসা-কারিগরিতে যোগ দেওয়া শিক্ষকদের বেতনও যোগদানের মাস থেকে ধরা হবে। বকেয়া হিসেবে সেটা পরে পরিশোধ করা হবে।

গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে চতুর্থ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশপত্র প্রকাশ করে এনটিআরসিএ। এতে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ২৭ হাজার ৭৪ জন। তার মধ্যে স্কুল ও কলেজে মনোনয়ন পেয়েছেন ১৩ হাজার ৭০৫ জন। এছাড়া সংযুক্ত স্কুলে যোগ দিতে পারবেন ১ হাজার ৫৮৩ শিক্ষক। অর্থা ১৫ হাজার ২৮৮ জন শিক্ষক যোগদানের মাস থেকে বেতন-ভাতা প্রাপ্য হবেন।


Facebook Comments Box

Posted ৬:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

শিক্ষার আলো ডট কম |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০  
অফিস

চৌগাছা, যশোর-৭৪১০

হেল্প লাইনঃ 01644-037791

E-mail: shiksharalo.news@gmail.com